নিপাহ ভাইরাসে কেরালায় নিহত ৯

প্রকাশ : ২২ মে ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেরালায় নিপাহ ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে এই রোগে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যুর কথা জানিয়েছে পুনের জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউট। রোববার নতুন করে আরো ছয়জন আক্রান্ত হওয়ারও খবর পাওয়া গেছে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

কেরালায় নিপাহ ভাইরাস প্রতিবেদনে বলা হয়, ২১ মে কেন্দ্রীয় সরকারের একটি উচ্চপদস্থ দল ভাইরাস ছড়িয়ে পড়া স্থানগুলো পরিদর্শনে যাবে। সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকতে বলা হয়েছে স্বাস্থ্যকর্মীদের। কেরালায় প্রথমবারের মতো এই রোগের প্রকোপ লক্ষ্য করা গেল।

১৯৯৮ সালে মালয়েশিয়ায় প্রথম এই ভাইরাস চিহ্নিত করা হয়। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর প্রবল জ্বর হয়, মাথা ধরে, বমি বমি ভাব দেখা যায়, সঙ্গে ঝিমুনি। চিকিৎসকদের মতে, বাতাসে এই ভাইরাস ছড়ানোর কোনো সম্ভাবনা নেই। একমাত্র নিপায় আক্রান্ত কোনো রোগীর সংস্পর্শে এলেই কেউ নিপায় আক্রান্ত হতে পারেন। আক্রান্ত ব্যক্তি ২৪-৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে যতে পারেন।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির বিশেষজ্ঞরা রোববার জানিয়েছেন, কোঝিকোড়ে নিপাহ ভাইরাসের অস্তিত্ব মিলেছে। কোঝিকোড়ে মৃত ২ ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করে তা জানিয়েছেন বিশেষজ্ঞরা। নিপাহ ভাইরাসে আক্রান্ত হলে মানবদেহে ভাইরাল এনসেফেলাইটিসের লক্ষণ দেখা যায়। পুনের স্বাস্থ্য ও পরিবার অধিদফতরের অতিরিক্ত প্রধান সচিব রাজিব সদানন্দন বলেন, চাংরোথ পঞ্চায়েতের একটি পরিবারের তিন সদস্যের নমুনা সংগ্রহ করে এই ভাইরাসের অস্তিত্ব নিশ্চিত হওয়া গেছে।

 

বিভাগীয় ইনস্টিটিউটে এই নমুনার পরীক্ষা করা হয়। তিনি বলেন, চিকিৎসকরা এই রোগের ছড়িয়ে যাওয়ার প্রকোপ কমাতে পেরেছেন। স্বাস্থ্যকর্মীদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।

"