আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে, ২০১৮

জার্মানি থেকে ইরাক-সিরিয়াগামী জিহাদির সংখ্যা বেড়েছে

জঙ্গি সংগঠনগুলোতে যোগ দিতে জার্মানি থেকে এক হাজারেরও বেশি জিহাদি সিরিয়া ও ইরাকে গিয়েছেন বলে খবর বেরিয়েছে। তাদের অর্ধেকেরও বেশি জার্মান পাসপোর্টধারী। গত রোববারের জার্মান সংবাদপত্রগুলোর খবর অনুযায়ী, সরকারের কাছে অন্তত এক হাজার জিহাদির তথ্য আছে, যারা জঙ্গি সংগঠনগুলোতে যোগ দিতে জার্মানি থেকে সিরিয়া বা ইরাকে গিয়েছেন।

জার্মানির বাম দলের এক সংসদ সদস্যের প্রশ্নের উত্তরে সরকারের পক্ষ থেকে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফুঙ্কে মিডিয়া গ্রুপের সংবাদপত্রগুলো। নিরাপত্তা সংস্থাগুলোর বরাত দিয়ে সরকারের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়। সেখানে বলা হয় যে, জার্মানি ছেড়ে যাওয়া এসব জিহাদির মধ্যে অর্ধেকেরও বেশি জার্মান পাসপোর্টধারী।

এ-সংক্রান্ত অতীতের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, বিদেশগামী জিহাদিদের মোট সংখ্যা আগের চেয়ে বেড়েছে। তবে গত দুই বছরে ছেড়ে সেখানে যোগ দেওয়ার হার কমেছে। প্রতিবেদন অনুযায়ী, আরো ২৪৩ জন সমর্থক কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও কুর্দিশ ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টিতে (পিওয়াইডি) যোগ দিতে গেছেন। এই দলগুলো তথাকথিত জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেট’-এর বিরুদ্ধে লড়ছে। তবে জার্মানি এই সংগঠনগুলোকেও জঙ্গি সংগঠন মনে করে।

যদিও অনেক জার্মান জিহাদি সিরিয়া, ইরাক ও তুরস্কে জেল খাটছেন, নারী ও শিশুসহ আরো অনেকেই আবার জার্মানি ফিরেছেন। প্রতিবেদন বলছে, চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের রক্ষণশীল ও সামাজিক গণতন্ত্রী পার্টি এসপিডির মধ্যে মহাজোট আলোচনায় সিদ্ধান্ত হয় যে, দ্বৈত নাগরিকত্বধারী যুদ্ধফেরত জঙ্গিদের জার্মান নাগরিকত্ব বাতিল করা হবে। তবে এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে বামদল। দলটির একজন বিশ্লেষক বলেছেন, এটি সংবিধান পরিপন্থি। তার যুক্তি, যেসব জার্মান আইএসের বিরুদ্ধে কুর্দিদের সঙ্গে মিলে যুদ্ধ করেছে, তারাও এই আইনের শিকার হবে। এসপিডিপন্থি এক বিশ্লেষকও তার এই বক্তব্যকে সমর্থন করেছেন। তিনি বলেন, এদের শাস্তি দেওয়া ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা বেশি জরুরি ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist