গাজার হাসপাতালে রক্তাক্তদের ভিড়!

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

গাজা শহরের প্রধান হাসপাতালে আহত রোগীদের ভিড়ে পা রাখার মতো পরিস্থিতি নেই। গত সোমবার ইসরায়েলি বাহিনীর সরাসরি চালানো গুলিতে অন্তত ৬০ জন নিহত এবং দুই হাজার সাতশোরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। আহতদের বেশির ভাগই চিকিৎসার জন্য আল শিফা হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে সেখানে আর তিল ধরার জায়গা নেই। গত ৭০ বছর ধরে নাকবা দিবস পালন করে আসছে ফিলিস্তিনিরা।

১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিনিদের জমি দখল করে নেয় ইসরায়েল। তারপর থেকেই দিবসটিতে বিক্ষোভ প্রদর্শন করে আসছে ফিলিস্তিনিরা। এবারে লাখো মানুষের বিক্ষোভে নির্বিচারে গুলি চালিয়েছে ইসরায়েল। গত সাত সপ্তাহ ধরেই বিক্ষোভ করে আসছিল ফিলিস্তিনিরা। বরাবরই ফিলিস্তিনিদের বিক্ষোভ দমন করতে চেয়েছে ইসরায়েল।

চলতি বছরের ৩০ মার্চ থেকে চলা বিক্ষোভে ১০৯ জন ফিলিস্তিনিকে নির্বিচারে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। অন্তত ১২ হাজার ফিলিস্তিনি এই সময়ে আহত হয়েছেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অধিকৃত পশ্চিম তীরের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন, গাজায় নিহতদের সম্মানে মঙ্গলবার সাধারণ ধর্মঘট পালনের জন্য। মার্কিন দূতাবাস তেলআবিব থেকে সরিয়ে জেরুসালেমে নিয়ে যাওয়ার প্রতিবাদে সোমবার বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা।

"