আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মে, ২০১৮

ইরানে আইএসের হামলা : ৮ ব্যক্তির মৃত্যুদন্ড

গত বছর তেহরানে পার্লামেন্ট ভবন ও সাবেক সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির মাজারে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত থাকার দায়ে আট ব্যক্তিকে মৃত্যুদন্ড দিয়েছেন ইরানের একটি আদালত।

দেশটিতে ইসলামিক স্টেটের (আইএস) চালানো প্রথম ওই প্রাণঘাতী হামলায় ১৮ জন নিহত হয়েছিলেন।

রোববার ইরানের বিপ্লবী আদালত ওই হামলার ঘটনায় দোষী সাব্যস্ত আটজনের মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। খবর বার্তা সংস্থা রয়টার্সের। দন্ডপ্রাপ্তরা চাইলে ইরানের সর্বোচ্চ আদালতে এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন বলে জানিয়েছেন বিপ্লবী আদালতের প্রধান মুসা গজনফারাবাদি। হতাহতদের পরিবারের সদস্যরা ওই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করেছে। আদালত পরে সেসব অভিযোগও শুনবেন বলে জানিয়েছেন গজনফারাবাদি।

সুন্নি মুসলিম জঙ্গি গোষ্ঠী আইএসকে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবই মদদ দিয়ে আসছে বলে অভিযোগ শিয়া মুসলিম প্রধান ইরানের। ওয়াশিংটন ও রিয়াদ শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist