ইন্দোনেশিয়ায় ৩ গির্জায় আত্মঘাতী হামলায় নিহত ৯

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক
ama ami

ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়ায় তিনটি গির্জায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন। গতকালের এসব হামলায় আরো অন্তত ৪০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ, খবর বার্তা সংস্থা রয়টার্সের। ‘আত্মঘাতী হামলাকারীরা’ এসব হামলা চালিয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে পুলিশ। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন তারা। পূর্ব জাভা পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং মানগেরা জানিয়েছেন, তিনটি গির্জায় বিস্ফোরণ ঘটেছে এবং ৪০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

একটি ঘটনাস্থলের কাছে দাঁড়িয়ে মানগেরা গণমাধ্যমকে বলেন, ‘একটি হামলাস্থলে আমরা এখনো প্রবেশ করতে পারিনি।’

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, একটি গির্জায় আগুন জ্বলছে, সেখান থেকে ঘন কালো ধোঁয়া উঠছে। গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, একটি গির্জায় ছোট একটি শিশু ও এক কিশোর বয়সীকে নিয়ে এক নারী প্রবেশ করার পর নিরাপত্তা কর্মীরা তাকে প্রশ্ন করার সময় বোমার বিস্ফোরণ ঘটে।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে একটি গির্জার প্রবেশ পথের চারপাশে মোটরসাইকেল, ধ্বংসাবশেষ পড়ে থাকতে এবং পুলিশকে জায়গাটি ঘিরে রাখতে দেখা গেছে।

চতুর্থ আরেকটি গির্জায় বিস্ফোরণ ঘটেছে কি না, তা-ও তদন্ত করে দেখছে কর্তৃপক্ষ। তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

হামলার পর গতকাল রোববার সুরাবায়ায় সব গির্জা সাময়িকভাবে বন্ধ রাখার আদেশ দিয়েছে পুলিশ। পাশাপাশি শহরটিতে আয়োজিত বড় একটি খাদ্য উৎসব বাতিল করা হয়েছে।

রাজধানী জাকার্তার নিকটবর্তী একটি উচ্চ নিরাপত্তার কারাগারে কারাবন্দি জঙ্গিদের হামলায় অভিজাত সন্ত্রাসবিরোধী বাহিনীর পাঁচ সদস্য নিহত হওয়ার কয়েক দিনের মধ্যে এসব বোমা হামলা চালানো হলো।

বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় সম্প্রতি দেশের ভেতরে তৈরি হওয়া জঙ্গিদের পুনরুত্থান লক্ষ করা যাচ্ছে।

"