শিশু কোলে দৌড়াচ্ছেন মা পেছনে দুটি চিতা

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মেটোপথ, পথের দুই ধারে ঘাসের জঙ্গল। আর সেই ঘাসের জঙ্গল থেকে বেরিয়ে দুধের শিশুকে কোলে নিয়ে দৌড়াচ্ছেন এক মা। পেছনে তাড়া করছে দুইটি চিতা। কোনো রকমে রাস্তায় দাঁড় করানো গাড়িতে উঠে প্রাণে বাঁচেন মা ও শিশু। সম্প্রতি এমনই একটি ভিডিও হইচই ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ওই ভিডিওটি যিনি পোস্ট করেছেন, তিনি ২৪ বছর বয়সী যুবক রবিন দি গ্রাফ। একটি ডাচ পাবলিক টেলিভিশনে তিনি জানান, সোমবার তার চোখের সামনেই ভয়ঙ্কর ওই ঘটনাটি ঘটেছে নেদারল্যান্ডসের হগের বিকসে বার্গেন সাফারি পার্কে। গত শুক্রবার তিনি ভিডিওটি পোস্ট করেন। এরই মধ্যে ২৫ লাখ ভিউ হয়েছে ভিডিওটি। বন্যপ্রাণী এবং পর্যটক উভয়ের বিপদের কথা মাথায় রেখে সাফারি পার্কের ভেতরে গাড়ি থেকে নামা নিষিদ্ধ। তা সত্ত্বেও কেন এক শিশুকে নিয়ে ওই মহিলা গাড়ি থেকে নেমেছিলেন তা এখনো জানা যায়নি। এখনো মেলেনি ওই মহিলার পরিচয়ও।

রবিন কী দেখেছেন ওই দিন? ওই ডাচ পাবলিক টেলিভিশনে রবিন জানান, ওই দিন তিনিও গাড়ি নিয়ে সাফারি পার্কেও ভেতর দিয়েই যাচ্ছিলেন। মাটির রাস্তায় দুই পাশে কোনো চিতার দেখা মেলে, তাই ফোনের ভিডিও চালু রেখেছিলেন। কিছু দূর যাওয়ার পরই তিনি মানুষের কণ্ঠস্বর শুনতে পান। আরো একটু এগোলে দেখতে পান রাস্তার একপাশে দুইটি কালো গাড়ি দাঁড়িয়ে আছে। আর সেই গাড়িকে লক্ষ্য করেই এগিয়ে আসছেন এক মহিলা। তার কোলে একটি শিশু। রবিন জানান, ওই মহিলার সামনে আরো দু-তিনজন ব্যক্তিও ছিলেন। তারাও প্রাণপণ গাড়ির দিকে ছুটছিলেন। আর তাদেও পেছনে ছুটে আসছিল দুইটি চিতা। সামনের ওই দুই-তিনজন ব্যক্তি দৌড়ে এসে গাড়িতে উঠে পড়েন। কিন্তু তখনো শিশু কোলে ওই মহিলা উঠতে পারেননি। কারণ দুইটি চিতার লক্ষ্যই ছিল কোলের শিশুটি। চিতাগুলো বারবারই লাফিয়ে কোল থেকে শিশুকে কেড়ে নেওয়ার চেষ্টা করছিল। আর শিশুটির মা তাদের তাড়াচ্ছিলেন। এইভাবে ওই মহিলাও কোনো মতে শিশুটিকে নিয়ে গাড়িতে উঠতে সফল হন। যতক্ষণে রবিন তাদের কাছে গিয়ে পৌঁছান ততক্ষণে তারা গাড়ি চালিয়ে বেরিয়েও যান।

 

"