আন্তর্জাতিক ডেস্ক

  ০১ মে, ২০১৮

ঐক্যের ডাক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় দেশগুলোকে ‘ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান জানালেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পিও। একইসঙ্গে কাতারের বিরুদ্ধে আরোপিত অবরোধের অবসানও চেয়েছেন তিনি। রিয়াদ সফররত পোম্পিও রোববার সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইরের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তার এই প্রত্যাশা ব্যক্ত করেন। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পররাষ্ট্র দফতরে সম্প্রতি দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে সৌদি এলেন পোম্পিও। তিনি বলেন, ‘উপসাগরীয় অঞ্চলে ঐক্য দরকার। আমাদের এই ঐক্য গড়তে হবে।’ পোম্পিও উপসাগরীয় দেশগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বাড়ানোর ওপরও গুরুত্বারোপ করেন।

তার সফর ঘিরে রিয়াদে মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, সফরকালে পোম্পিও সৌদির প্রভাবশালী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইরকে উপসাগরীয় সংকট নিরসনে উদ্যোগী হওয়ার আহ্বান জানাবেন। বিভিন্ন সূত্র বলছে, শনি ও রোববার (২৮ ও ২৯ এপ্রিল) সৌদির নেতৃত্বের সঙ্গে পোম্পিওর দফায় দফায় বৈঠকে এই বিষয়টিই উঠে আসে। কর্মকর্তারা জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সৌদির নেতাদের বলেছেন যে, কাতারের ওপর অবরোধের সুযোগে উপসাগরে অস্থিরতার তৈরির সুযোগ পাচ্ছে ইরান। পাশাপাশি সিরিয়া ও ইয়েমেনে নিজেদের আধিপত্য ক্রমেই বিস্তার করছে তারা। ‘সন্ত্রাসবাদে মদদ ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ অভিযোগ তুলে গত বছরের ৫ জুন সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, মালদ্বীপ ও ইয়েমেন অবরোধ জারি করে কাতারের ওপর। পারস্য উপসাগর ঘেঁষা দেশটির সীমান্ত কেবল সৌদির সঙ্গেই। তারা কাতারের ওপর আকাশপথে অবরাধের পাশাপাশি সীমান্তও বন্ধ করে দেয়।

অবরোধ তুলে নেওয়ার শর্ত হিসেবে কাতারের সংবাদমাধ্যম আল-জাজিরা বন্ধ, দোহার সঙ্গে আঙ্কারা ও তেহরানের ‘ঘনিষ্ঠতা’ সংকোচনের কথা বলা হলেও তুরস্ক ও ইরান তাদের পাশে দাঁড়ানোয় দোহার নেতৃত্বকে টলানো যায়নি। সম্প্রতি সৌদিতে এক বহুপাক্ষিক সামরিক মহড়ায় কাতারের সশস্ত্র বাহিনীর অংশগ্রহণের খবর মেলে। পোম্পিও যে ‘ঐক্য’র ডাক দিলেন, তাতে রিয়াদ ও দোহার দৃশ্যমান সাড়া মেলে কি না, সেদিকে তাকিয়ে উপসাগরের অন্য দেশগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist