আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৮

কুয়ালালামপুরের রাস্তায় ফিলিস্তিনি শিক্ষককে গুলি করে হত্যা

একজন ফিলিস্তিনি শিক্ষক এবং হামাস গোষ্ঠীর সদস্য ফাদি আল বাৎশকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে রাস্তার ওপর গুলি করে হত্যা করা হয়েছে। নিহতের পরিবার এবং হামাস গোষ্ঠী বলেছে, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ এই হত্যাকান্ডের পেছনে আছে। মালয়েশিয়ার কর্মকর্তারাও বলেছেন, সন্দেহভাজন হত্যাকারীরা শ্বেতাঙ্গ এবং একটি বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত বলে তারা ধারণা করছেন।

ইসরায়েলি কর্মকর্তারা এ ঘটনা নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি। ফাদি আল বাৎশ শনিবার সকাল ৬টার দিকে কুয়ালালামপুরে তার বাড়ি থেকে বের হয়ে মসজিদের দিকে যাচ্ছিলেন। পুলিশ বলছে, তখনই মোটরবাইকে করে আসা দুইজন বন্দুকধারী তাকে লক্ষ্য করে ১০ রাউন্ড গুলি করে পালিয়ে যায়। আল-বাৎশের দেহে চারটি গুলি লাগে এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। কুয়ালালামপুরের পুলিশ প্রধান মাজলান লাজিম বলেন, তারা সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে দেখেছেন বন্দুকধারীরা আক্রমণ চালানোর আগে প্রায় ২০ মিনিট ধরে সেখানে অপেক্ষা করছিল। বাৎশ কয়েক বছর ধরেই মালয়েশিয়ায় বাস করছিলেন এবং তড়িৎ প্রকৌশলের প্রভাষক ছিলেন। মালয়েশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ সংবাদমাধ্যমে বলেছেন, নিহত ব্যক্তির বিদেশি গোয়েন্দা সংস্থা এবং ফিলিস্তিনি সমর্থক এনজিওর সঙ্গে সম্পর্ক ছিল। তিনি আরো বলেন, আক্রমণকারীরা ছিল শ্বেতাঙ্গ এবং তাদেরও বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ ছিল।

হামাস বলেছে, তাদের একজন সদস্যকে হত্যা করা হয়েছে এবং তাকে তারা শহীদ বলে বর্ণনা কওে, সাধারণত এই শব্দটি ইসরায়েলি বাহিনীর হাতে নিহতদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তবে তবে হামাস সরাসরি ইসরায়েলকে এ হত্যাকান্ডের জন্য দায়ী করেনি। ইসরায়েল অতীতেও জঙ্গি গ্রাপ হামাসের সদস্যদের বিদেশের মাটিতে হত্যা করেছে বলে ধারণা করা হয়। হামাস অভিযোগ কওে, ২০১৬ সালে তাদের একজন ড্রোন বিশেষজ্ঞ এবং তিউনিসিয়ান নাগরিক মোহাম্মদ জাওয়ারিকে তার গাড়িতে বসা অবস্থায় গুলি করে হত্যার ঘটনার পেছনে মোসাদ ছিল। এছাড়া দুবাইয়ে একটি হোটেলে হামাস জঙ্গি মাহমুদ আল মাবহার মৃত্যুও ঘটনার পেছনেও মোসাদের হাত ছিল বলে মনে করা হয়।

এছাড়া ১৯৯৭ সালে জর্ডানে মোসাদের এজেন্টরা হামাস নেতা খালিদ মিশালের কানের ভেতর বিষ ছিটিয়ে দিয়ে হত্যার এক ব্যর্থ চেষ্টা চালায়।

ইসরায়েল বা মোসাদ কখনোই এসব হত্যাকান্ডে জড়িত থাকার কথা স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist