আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৮

ট্রাম্পের সঙ্গে চুক্তির ব্যাপারে ইরানের সতর্কতা

তেহরানের সঙ্গে ছয় জাতির স্বাক্ষরিত পারমাণবিক চুক্তিতে পরিবর্তন আনতে এককভাবে যুক্তরাষ্ট্রের চাপ বিশ্বের অন্যান্য দেশকে খুবই বিপজ্জনক বার্তা দিচ্ছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বৈঠকের আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চুক্তি করা নিয়ে জারিফের এ সতর্ক বার্তা এলো বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরান পারমাণবিক চুক্তি বহাল রাখতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল যে চেষ্টা করছেন তা নিষ্ফল হতে পারে বলেও মন্তব্য করেছেন জারিফ। ট্রাম্পকে শান্ত করার চেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হবে, নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

তেহরানের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ হবে কিনা, ১২ মের মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত জানাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবরোধ আরোপ হলে তা ২০১৫ সালে ইরান ও ছয় বিশ্ব শক্তির মধ্যে হওয়া পারমাণবিক চুক্তিকে হুমকির মুখে ফেলবে। অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে তেহরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করতে বারাক ওবামার আমলে হওয়া ওই চুক্তিকে প্রথম থেকেই বাজে, ত্রুটিপূর্ণ অ্যাখ্যা দিয়ে আসছেন ট্রাম্প।

দায়িত্ব নেওয়ার পর থেকেই চুক্তি পরিবর্তনে ওয়াশিংটনের সঙ্গে কাজ করতে ইউরোপীয় মিত্রদের ওপর চাপও সৃষ্টি করে যাচ্ছেন এ রিপাবলিকান প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ ও মারকেল চলতি সপ্তাহে ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছে রয়টার্স। বৈঠকগুলোতে ইরান চুক্তির বিষয়েও আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

চুক্তির যে অংশ যুক্তরাষ্ট্রের বাস্তবায়ন করার কথা, তা তো তারা করেইনি, উল্টো আরো বেশি চাচ্ছে। খুবই বিপজ্জনক এ বার্তা কেবল ইরানের জনগণের জন্য নয়, বিশ্বের সবার জন্য। এ বার্তা বলছে, আপনি কখনোই যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছতে পারবেন না। কেননা, দিনশেষে তাদের (যুক্তরাষ্ট্র) নীতি হলোÑ যা আমার, তা আমারই, যা তোমার, তা নিয়েই কেবল মধ্যস্থতা হতে পারে, বলেছেন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের এক বৈঠকে যোগ দিতে যাওয়া জারিফ।

চলতি মাসের শুরুতে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালিও উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা প্রসঙ্গে ইরান চুক্তির বিষয়টি সামনে এনেছিলেন। তিনি বলেছিলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ইরান চুক্তি দেখে সে অনুযায়ী আরেকটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে চিন্তা করতে পারে, তবে ওয়াশিংটন তা হতে দেবে না।

যুক্তরাষ্ট্র ইরান চুক্তি থেকে সরে গেলে এ বিষয়ে অভিযোগ জানানো এবং নতুন করে পারমাণবিক কর্মসূচি চালুসহ তেহরানের হাতে অনেক বিকল্প আছে বলেও জানান জারিফ। যখন সময় আসবে তখন আমরা আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থের কথা বিবেচনায় নিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেব। কিন্তু যে সিদ্ধান্তই হোক, তা যুক্তরাষ্ট্রের জন্য সুখকর হবে না, বলেছেন তিনি। যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলেও অন্য বিশ্ব শক্তির সঙ্গে তেহরানের চুক্তি অটুট থাকবে কিনা, এমন প্রশ্নের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ চুক্তি বাস্তবায়নে একতরফাভাবে কাজ করে যাবে কিন্তু চুক্তির সুবিধা ভোগ করতে পারবে না, তা হতে পারে না।

ইরান শুরু থেকেই তাদের পারমাণবিক কর্মসূচিকে শান্তিপূর্ণ অ্যাখ্যা দিয়ে আসছে। জারিফও বলছেন, তেহরান যদি ফের পারমাণবিক কর্মসূচি চালু করে, তার অর্থ এই নয় যে তারা বোমা বানাতে চায়। ইরান পারমাণবিক বোমা বানাবে এ নিয়ে ভয় পাওয়ার কারণ নেই আমেরিকার। আমরা জোরালোভাবেই আমাদের পারমাণবিক সমৃদ্ধির কার্যক্রম চালিয়ে যাব। যদি তাদের কোনো কিছু নিয়ে ভয় পেতে হয়, তা তারা নিজেদের নিয়েই পেতে পারে, বলেছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist