ফিলিস্তিনি হত্যা

ইসরায়েলের পুরস্কার ফিরিয়ে দিয়ে পোর্টম্যানের প্রতিবাদ

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ফিলিস্তিনি হত্যাকারী সেনাদের প্রশংসা করে দেওয়া বক্তব্যের প্রতিবাদে দেশটির সম্মানজনক একটি পুরস্কার গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন অস্কার জয়ী অভিনেত্রী নাটালি পোর্টম্যান। গত শুক্রবার পোর্টম্যানের এ সিদ্ধান্ত জানার পর ‘জেনেসিস প্রাইজ’ কর্তৃপক্ষ পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাতিল করেছে। ওই অনুষ্ঠানে নেতানিয়াহুর বক্তব্য দেওয়ার কথা ছিল।

নিজ পেশাতে অসাধারণ দক্ষতার পরিচয় দিয়ে ইহুদি সম্প্রদায় ও ইহুদি মূল্যবোধকে সবার সামনে উদাহরণ হিসেবে দাঁড় করাতে ভূমিকা রাখা ব্যক্তিদের ২০১৪ সালে থেকে ইসরায়েল এ পুরস্কার দিয়ে আসছে। নিজেদের ভূমিতে ফেরত যেতে দেওয়ার দাবিতে গত তিন সপ্তাহ ধরে গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিরা বিক্ষোভ করছে।

গত শুক্রবার পর‌্যন্ত ইসরায়েলি সেনাদের গুলিতে অন্তত ৩৫ ফিলিস্তিন বিক্ষোভকারী নিহত হয়েছে, যাদের মধ্যে দায়িত্বপালনরত সাংবাদিক এবং কিশোররাও রয়েছে। গুলিবিদ্ধ হয়েছে আরো দেড় শতাধিক ফিলিস্তিনি।

জাতিসংঘ এবং বিভিন্ন মানবাধিকার সংগঠন এ হত্যাকা- নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও সম্প্রতি নেতানিয়াহু ফিলিস্তিনিদের হত্যাকারী সেনাদের প্রশংসা করেছেন।

নিজের এক প্রতিনিধির মাধ্যমে ইসরায়েল সীমান্তে সম্প্রতি ঘটতে থাকা ‘পীড়াদায়ক’ পরিস্থিতির কারণে ১০ লাখ মার্কিন ডলার অর্থমূল্যের সম্মানজনক ওই পুরস্কার গ্রহণে সেখানে না যাওয়ার কথা জানান পোর্টম্যান।

জেরুজালেমে জন্মগ্রহণ করা ইহুদি সম্প্রদায়ের পোর্টম্যান তিন বছর বয়সে বাবা-মার হাত ধরে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। পোর্টম্যানের এই সিদ্ধান্তের পর নেতানিয়াহু সরকারের কয়েকজন মন্ত্রী বলেন, ফিলিস্তিনিরা বিশ্বজুড়ে ‘বয়কট ইসরায়েল’ নামে যে প্রচার চালাচ্ছে পোর্টম্যান তার দ্বারা প্রভাবিত হয়েছেন।

এর জবাব নিজেই দেওয়ার সিদ্ধান্ত নেন পোর্টম্যান। ইন্সটাগ্রামে এক পোস্টে তিনি লেখেন, ‘আমিই এবার আমার হয়ে কথা বলছি। আমার ওই অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্তের কারণ হচ্ছে, আমি বেনিয়ামিন নেতানিয়াহুকে সমর্থন করি না। তার ওই অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার কথা ছিল।’

‘বয়কট ইসরায়েল’-এর সমর্থন করেন না জানিয়ে তিনি আরো বলেন, ‘বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা অন্যান্য ইসরায়েলি ও ইহুদির মতো আমিও ইসরায়েলের নেতৃত্বের সমালোচনা করি। কিন্তু আমি ইসরায়েলের সব মানুষকে বয়কট করতে চাই না।

‘ঠিক ৭০ বছর আগে হলোকাস্টের শিকার শরণার্থীদের স্বর্গরাজ্য হিসেবে ইসরায়েলের জন্ম হয়েছিল। কিন্তু আজ যারা নৃশংসতার শিকার হচ্ছে তাদের সঙ্গে দুর্ব্যহার কোনো ভাবেই আমার ইহুদি মূল্যবোধের সঙ্গে মেলে না। যেহেতু আমি ইসরায়েলকে ভালোবাসি, আমাকে অবশ্যই নৃশংসতা, দুর্নীতি, অসমতা ও ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে দাঁড়াতে হবে।’

২০১০ সালে ‘ব্ল্যাক সোয়ান’ চলচ্চিত্রের জন্য পোর্টম্যান সেরা অভিনেত্রীর অস্কার জেতেন।

"