‘ইরানের প্রস্তুতি দেখে যুক্তরাষ্ট্র হতভম্ব হবে’

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পরমাণু সমঝোতা ‘জেসিপিওএ’ থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরানের প্রতিক্রিয়ায় শত্রুরা হতভম্ব হবে মন্তব্য করেছেন ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি। নিজের বক্তব্যকে গুরুত্বের সঙ্গে উপস্থাপন করতে তিনি বলেন, এই বক্তব্য মোটেই অতিরঞ্জন নয়। শনিবার ইরানের রাজধানী তেহরানে সরকারের শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের এক সমাবেশে তিনি এ কথা বলেন।

সালেহি বলেন, ইরান পরমাণু কর্মসূচিকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার বিষয়ে কারিগরি দিক থেকে পুরোপুরি প্রস্তুত রয়েছে। ইরানের প্রস্তুতি দেখে প্রতিপক্ষ হতভম্ব হবে। আমরা আশা করি আমাদের প্রতিপক্ষের সুমতি ফিরে আসবে। ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আরো বলেছেন, পারমাণবিক হাসপাতাল প্রতিষ্ঠার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। নকশা তৈরির বেশির ভাগ কাজ শেষ হয়েছে। আশা করি চলতি বছরই নির্মাণকাজ শুরু করা সম্ভব হবে।

বুশেহরে সাম্প্রতিক ভূমিকম্পে সেখানকার পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কোনো ক্ষতি হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, পাঁচ দশমিক নয় মাত্রার ওই ভূমিকম্পে পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কোনো ক্ষতি হয়নি। পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি এর চেয়েও অনেক বেশি মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারবে। সূত্র : পার্সটুডে।

"