আন্তর্জাতিক ডেস্ক

  ২১ এপ্রিল, ২০১৮

মার্কিন সিনেটের ফ্লোরে ১০ দিনের শিশু : ইতিহাস সৃষ্টি মায়ের

১০ দিন বয়সী শিশু কন্যাকে নিয়ে সিনেটের ভোটে অংশ নিয়ে ইতিহাস গড়লেন ইলিনয়ের সিনেটর ট্যামি ডাকওয়ার্থ। ইলিনয়ের সিনেটর ট্যামি ডাকওয়ার্থ ১০ দিন বয়সী শিশুকে কোলে নিয়ে মার্কিন সিনেটের একটি ভোটাভুটিতে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। ৫০ বছর বয়সী এই সিনেটর ওয়াশিংটন ডিসিতে নিজের কার্যালয়ে যখন ছিলেন, তখন তার প্রসব বেদনা ওঠেছিল। তখন তার কার্যালয়ের কাছের একটি হাসপাতালে তাকে নেওয়া হলে তিনি একটি কন্যাশিশুর জন্ম দেন। তার কোলে যখন নবজাতক, ‘তখন মার্কিন সিনেটে নাসার প্রশাসক মনোনয়ন সহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে ভোট হওয়ার কথা ছিল।

তিনি এক টুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করেছিলেন যে, নবজাতক নিয়ে কিভাবে সাংবিধানিক দায়িত্ব পালন করবেন? আমাকে হয়তো সিনেটে ভোট দিতে হবে। তাই আমি নিশ্চিত করেছি যে মাইলির কাপড় সিনেট ফ্লোরের ড্রেস কোড ভঙ্গ করবে না কারণ তার একটি জ্যাকেট আছে।’ নিয়ম রয়েছে যে মার্কিন সিনেটের ফ্লোরে যেতে হলে ব্লেজার পড়তে হবে। অন্যদিকে, শিশুদের নিয়ে মার্কিন সিনেট সদস্যদের চেম্বারে আসা নিষিদ্ধ ছিল। তবে মাত্র একদিন আগেই এই নিয়মের পরিবর্তন করা হয়। বুধবার মার্কিন সিনেট শিশুদের চেম্বারে আসার অনুমতি দিয়ে নতুন নিয়ম পাশ করে।

ইলিনয় থেকে নির্বাচিত ডেমোক্র্যাট সিনেটর ট্যামি ডাকওয়ার্থ এই সুযোগ পেয়ে এক বিবৃতিতে সিনেটের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, ‘আমি আমার সহকর্মীদের ধন্যবাদ জানাই, বিশেষ করে নীতি নির্ধারণী কমিটির নেতৃস্থানীয়দের। নতুন অভিভাবকদের যে অনেক সময় শিশুকে নিয়েও কর্মস্থলে দায়িত্ব পালন করতে হয়, সেটিকে তারা স্বীকৃতি দিয়েছেন।’ ভোটের পর সিনেটের অন্য সদস্যরা ট্যামি ডাকওয়ার্থের কাছে এসে তাকে শুভেচ্ছা জানান।

সিনেটের নীতি নির্ধারণী কমিটির চেয়ারম্যান রয় ব্লান্ট বলেছেন, ‘একজন বাবা বা মা হওয়া সহজ কাজ নয়। সিনেটের নিয়মনীতি দিয়ে সেই কাজ আরো কঠিন করার কোন মানে হয় না।’ সিনেটর ট্যামি ডাকওয়ার্থ ইতিহাস সৃষ্টি করেছেন, এ কথা লিখে তার সহকর্মীদের অনেকেই টুইট করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist