আমেরিকার জেলে দাঙ্গা নিহত ৭

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নিরাপত্তার বহরে দেশের অন্যতম সেরা বলেই পরিচিত। সাউথ ক্যারোলাইনার সেই লি সংশোধনাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে প্রাণ হারাল অন্তত ৭ জন। গুরুতর আহত ১৭ বন্দি। সম্ভবত রোববার সকাল থেকেই সংশোধনাগারের তিনটি ইউনিটের বন্দিদের মধ্যে মারামারি শুরু হয়। দফায় দফায় সেই সংঘর্ষ থামাতে পারেননি সংশোধনাগারের নিরাপত্তারক্ষীরা। সন্ধ্যায় জানানো হয়, সংঘর্ষ গুরুতর আকার নিয়েছে। শেষ পর্যন্ত বিশেষ নিরাপত্তা বাহিনী এনে ভোর রাতে পরিস্থিতি সামলানো হয়। সংশোধনাগারের সামনে তখন সারি বেঁধে দাঁড়িয়ে অ্যাম্বুল্যান্স। সংশোধনাগারের মুখপাত্র জেফ টেলন অবশ্য জানান, কোনো রক্ষী বা আধিকারিক জখম হননি। ১৯৯৩ সালে মূলত দাগি ও মারকুটে বন্দিদের রাখতে বিশপভিলের এই সংশোধনাগার তৈরি করা হয়। ১৮০০ বন্দি থাকতে পারে সেখানে।

বর্তমানে রয়েছে দেড় হাজার বন্দি। ২০১৫ সালে সংশোধনাগারের দুইজন আধিকারিক বন্দিদের ছুরিতে আহত হন। গত ফেব্রুয়ারিতে নিহত হয় এক বন্দি। আমেরিকার নানা সংশোধনাগারে বন্দিদের সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা বিরল নয়।

১৯৯৩ সালে ওহায়োর সংশোধনাগারে সংঘর্ষে মৃত্যু হয় ৯ জন বন্দি এবং এক আধিকারিকের। আর নিউইয়র্কের অ্যাটিকা সংশোধনাগারে সব থেকে বড় বন্দি বিদ্রোহের ঘটনা ঘটেছিল ১৯৭১ সালে। সেখানে ৪ দিন ধরে ৪২ জনকে পণবন্দি রাখা হয়েছিল। নিউইয়র্কের পুলিশ যখন সংশোধনাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ততক্ষণে ১০ জন কর্মীসহ ৪৩ জনের মৃত্যু হয়েছে।

"