সুখে থাকার ফর্মুলা (H=S-F)

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

কম্পিউটার ও স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক তরুণ বয়স থেকেই সফল জীবনের সূত্র খুঁজছিলেন। অনেক সাধারণ জীবনযাপন করেন। কর্মজীবন তার ৫০ বছরের দীর্ঘ।

২০ বছরে বয়সে ওজনিয়াক ভাবতেন, তিনি জীবনে কী করতে চান? কীভাবে একজন ভালো মানুষ হওয়া যায়? তিনি গত ২৪ জানুয়ারি সুইডেনের রাজধানী স্টকহোমে নরডিক বিজনেস ফোরামের এক সভায় আলোচনা দেন।

এতে ওজনিয়াক বলেন, ‘খেলাধুলা করা, কৌতুক বলা, গান শোনাসহ যেসব কাজ আমাকে আনন্দ দেয়, আমি সেটাকেই সুখী থাকার ফর্মুলা বলি।’ সাফল্য নিয়ে ওজনিয়াক বলেন, ‘সাফল্য ও অর্থ হয়তো আপনাকে সুখী করবে। কিন্তু আমার কাছে আসল কথা হলো হাসিখুশি থাকা। এ জন্য আমি একটি ফর্মুলা বানিয়েছি : হাসি থেকে খারাপ লাগা বিষয়গুলো বাদ দিলেই পাওয়ায় যায় সুখ। [হ্যাপিনেস (H) = স্মাইল (S) - ফ্রাউন (F)]’ ওজনিয়াক বলেন, ‘জীবনে দুঃখ কমাতে হলে সুখ বাড়াতে হবে। খারাপ লাগার বিষয়গুলোকে খুব বেশি পাত্তা দেবেন না। ধরুন, আপনার গাড়িতে আঁচড় লেগেছে, বলুন আমি সমাধান করে ফেলব।’ অ্যাপলের এই সহপ্রতিষ্ঠাতা বলেন, ‘এ রকম সময় অন্যকে দোষ দেওয়া বা অভিযোগ দেওয়ার মাধ্যমে সমস্যা বাড়বে। আর মানুষের সঙ্গে তর্কে জড়াবেন না। আপনি তর্কে জিততে পারবেন না। মনে রাখবেন, আপনাকে শুধু একজনকে সন্তুষ্ট করতে হবে, সেটা হলো আপনাকে নিজে। আর এসব বিষয় আমাকে অনেক সুখী করে। আমার মন সুখের রাজ্যে ভেসে বেড়ায়। আর সত্যি বলতে, আমার আসলেই দুঃখ পাওয়ার মতো তেমন কিছু নেই।’

"