আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মার্চ, ২০১৮

জমি বিক্রি কেলেঙ্কারিতে আবের পদত্যাগ চায় জাপানিরা

জনমত জরিপে ৪৮ শতাংশ ভোটার বলেছেন, কেলেঙ্কারির দায় নিয়ে আবে ও তার সরকারের পদত্যাগ করা উচিত

ঘনিষ্ঠ এক ব্যক্তিকে অনৈতিক সুবিধা দেওয়ার পাশাপাশি ঘটনাটি আড়ালের চেষ্টা-সংক্রান্ত কেলেঙ্কারির দায় নিয়ে প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগ করা উচিত বলে মনে করেন প্রায় অর্ধেক জাপানি ভোটার। গত সোমবার প্রকাশিত স্থানীয় এক টেলিভিশনের জরিপের ফলাফল কেলেঙ্কারির এ ঘটনায় আবের জনসমর্থন অনেকখানি কমার ইঙ্গিত দিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। প্রধানমন্ত্রীর স্ত্রী আকির ঘনিষ্ঠ জাতীয়তাবাদী এক স্কুল পরিচালককে বিশাল ছাড়ে রাষ্ট্রীয় মালিকানাধীন জমি বিক্রির ঘটনা জানাজানি হওয়ার পর আবে ও তার প্রশাসনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠে।

একে ২০১২ সালে ফের ক্ষমতায় আসা আবের জন্য সবচেয়ে বড় রাজনৈতিক সংকট হিসেবেই দেখছেন পর্যবেক্ষকরা। অভিযোগের দায় নিয়ে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে প্রায় রাতেই সরব হচ্ছেন আন্দোলনকারীরাও। জমি বিক্রির ঘটনায় নিজের এবং স্ত্রীর হস্তক্ষেপ কিংবা চুক্তির নথি বদলানোয় সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছেন আবে। নথিতে আবে ও আকির নাম থাকলেও পরে সেগুলো মুছে ফেলা হয় বলে অভিযোগ সমালোচকদের।

উদারপন্থি টেলিভিশন আসাহির চালানোর এক জনমত জরিপে ৪৮ শতাংশ ভোটার বলেছেন, কেলেঙ্কারির দায় নিয়ে আবে ও তার সরকারের পদত্যাগ করা উচিত। গত সোমবার প্রকাশিত এ জরিপের ফলাফলে ৩৯ শতাংশ অংশগ্রহণকারীকে আবে সরকারের পক্ষে থাকতে দেখা গেছে। একমাসের মধ্যে আবের জনসমর্থন ১১ দশমিক ৭ শতাংশ কমে ৩২ দশমিক ৬ শতাংশে এসে দাঁড়িয়েছে বলেও জরিপে দেখা গেছে। সরকার বিরোধীদের সমর্থন ১৩ দশমিক ২ শতাংশ বেড়ে হয়েছে ৫৪ দশমিক ৯ শতাংশ।

আবে সমর্থকদের সংখ্যাগরিষ্ঠ অংশ বলেছেন, অন্যদের চেয়ে ভালো মনে হওয়ায় তারা এখনো বর্তমান সরকারের পক্ষে। জাপানের রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার সংকট এবং কয়েক বছরে একাধিক সরকারের উত্থান-পতনের স্মৃতি ভোটারদের মনে টাটকা থাকায় আবের ক্ষমতায় থাকার পথ দীর্ঘ হচ্ছে বলে ধারণা পর্যবেক্ষকদের। আসাহি টেলিভিশনের জরিপে এক হাজার ৬০৬ জাপানি নাগরিকের মধ্যে ৬৬ দশমিক ৭ শতাংশই সাড়া দিয়েছেন; জরিপে ‘মার্জিন অব এরর’ বা ত্রুটির পরিমাণ উল্লেখ করা হয়নি বলেও জানিয়েছে রয়টার্স। গত সোমবার পার্লামেন্টারি কমিটির এক প্রশ্নের জবাবে আবে সরকারপ্রধান হিসেবে তার প্রশাসনের ওপর ভোটারদের আস্থা কমে যাওয়ার দায় নিলেও জমি বিক্রির সঙ্গে তার ও স্ত্রী আকির সরাসরি জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist