আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মার্চ, ২০১৮

আরো ৫ কাতালান নেতা আটক : বার্সেলোনায় সংঘর্ষ

স্পেনের সুপ্রিম কোর্ট কাতালুনিয়ার আরও পাঁচ স্বাধীনতাপন্থি নেতাকে আটকের নির্দেশ দেওয়ার পর বার্সেলোনায় বিক্ষুব্ধ সমর্থকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। শুক্রবার মাদ্রিদের আদালত যে পাঁচ নেতার জামিন বাতিল করে আটকের নির্দেশ দিয়েছে, তাদের মধ্যে কাতালান প্রেসিডেন্ট পদের দৌড়ে এগিয়ে থাকা এক প্রার্থীও আছেন। সুপ্রিম কোর্টের এ আদেশ ও নেতাদের গ্রেফতারের ফলে শনিবার আঞ্চলিক পার্লামেন্টে প্রেসিডেন্ট মনোনয়নের দ্বিতীয় দফা ভোটের পরিকল্পনা বাধাগ্রস্ত হতে পারে বলে ধারণা বিবিসির। এদিনের ভোটে উতরে গেলে কাতালান সরকারের সাবেক মুখপাত্র জর্ডি তুরুল আঞ্চলিক প্রেসিডেন্ট পদে শপথ নিতে পারতেন; আদালতের আদেশে গ্রেফতার হওয়ায় সে সম্ভাবনা ভেস্তে গেল।

শুক্রবার মাদ্রিদের সুপ্রিম কোর্ট তুরুলসহ পাঁচ স্বাধীনতাপন্থি নেতাকে আটকের আদেশ দেয়। বাকিরা হলেন কাতালুনিয়ার সাবেক উন্নয়ন মন্ত্রী জোসেফ রাল, আঞ্চলিক পার্লামেন্টের সাবেক স্পিকার কারমে ফোরকাদেল, কাতালুনিয়ার সাবেক পররাষ্ট্র বিষয়ক প্রধান রাউল রোমেভা ও সাবেক শ্রম মন্ত্রী ডলরস বাসা।

আরও ৮ নেতার সঙ্গে এ পাঁচজনের বিরুদ্ধে স্পেনের বিরুদ্ধে বিদ্রোহ এবং স্বায়ত্তশাসিত কাতালুনিয়াকে স্বাধীনতার পথে ঠেলে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। একই অভিযোগে গত বছরের শেষ দিক থেকে জামিনে ছিলেন এ পাঁচজন। শুক্রবার সুপ্রিম কোর্ট জানান, বিচার এড়াতে অন্যদের মতো এরাও পালিয়ে যেতে পারেন শঙ্কায় তাদের জেলেই রাখা উচিত। বিচারক পাবলো লারেনা একই সঙ্গে স্বাধীনতাপন্থি এসকুয়েরা রিপাবলিকান পার্টির প্রধান মার্তা রভিরাকে গ্রেফতারেও পরোয়ানা জারি করেন। শুক্রবার আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল মার্তার; স্পেন থেকে বিচ্ছিন্ন হওয়ার আন্দোলনের সামনের সারির এ নেতা সুইজারল্যান্ডে পালিয়ে গেছেন বলে খবর স্প্যানিশ গণমাধ্যমগুলোর।

সুপ্রিম কোর্ট বেলজিয়ামে পালিয়ে থাকা সাবেক কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনসহ ছয়জনের বিরুদ্ধে তুলে নেওয়া ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানাও নতুন করে কার্যকরের নির্দেশ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist