নার্ভ এজেন্ট এসেছে যুক্তরাজ্যে থেকে

ইঙ্গিত রাশিয়ার

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের একটি গবেষণাগার থেকে পাওয়া নার্ভ এজেন্ট দিয়ে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে হত্যার চেষ্টা করা হয় বলে ইঙ্গিত দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত রাশিয়ার দূত ভøাদিমির চিঝোভ।

বিবিসিকে তিনি বলেন, সলসবেরিতে বসবাস করা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে বিষ দিতে যাওয়ার ‘কোনো কারণ নেই’ রাশিয়ার। তিনি বলেন, ‘রাশিয়ার কাছে ওই বিষের মজুদ নেই। তাছাড়া, পোর্টন ডাউন ল্যাব সলসবেরি থেকে মাত্র আট মাইল দূরে।’ পোর্টন ডাউন থেকে নার্ভ এজেন্ট কিভাবে সলসবেরিতে এলো এমন প্রশ্নের জবাবে চিঝোভ বলেন, ‘যখন আপনার গবেষণাগারে নার্ভ এজেন্ট বা এ ধরনের কিছু থাকবে তখন নির্দিষ্ট নমুনার ওপর সেটি ঠিক কতটা কার্যকর তা আপনি দেখতে চাইবেন।’ ‘সবাই জানে পোর্টন ডাউন যুক্তরাজ্যের সবচেয়ে বড় সামরিক গবেষণাগারগুলোর একটি, যেখানে রাসায়নিক অস্ত্র নিয়ে গবেষণা করা হয়। আর সলসবেরি সেখান থেকে মাত্র আট মাইল দূরে।’ তবে নিজের বক্তব্যের পক্ষে তার হাতে কোনো প্রমাণ নেই বলেও জানিয়েছেন এই রুশ কর্মকর্তা। চিঝোভের এই মন্তব্য ‘বিদ্রƒপাত্মক’বলেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। জনসন বলেন, স্ক্রিপালের ঘটনায় রাশিয়া যে প্রতিক্রিয়া দেখিয়েছে তা কোনো নিরপরাধ দেশ করবে না।

রাশিয়া গত ১০ বছর ধরে সাবেক সোভিয়েত ইউনিয়নে তৈরি নোভিচক সিরিজের নার্ভ এজেন্ট মজুদ এবং সেগুলোর উন্নয়নে কাজ করেছে। যুক্তরাজ্যের হাতে তার প্রমাণ আছে। অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্সের (ওপিসিডব্লিউ) বিশেষজ্ঞরা সলসবেরিতে পাওয়া নার্ভ এজেন্টের নমুনা পরীক্ষা করতে সোমবার যুক্তরাজ্য যাবে বলেও জানান জনসন।

"