আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ মার্চ, ২০১৮

প্রাগে প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

সম্প্রতি চেক রিপাবলিকের প্রেসিডেন্ট মিলস জিমানস দেশের গণমাধ্যমকে আক্রমণ করে বক্তব্য রেখেছেন। এই ঘটনার প্রতিবাদে চেক রিপাবলিকের রাজধানী প্রাগে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

গত সপ্তাহে প্রাগ ক্যাসলে নতুন করে নির্বাচনে জয়ের পর অভিষেক অনুষ্ঠানে প্রেসিডেন্ট জিমানস সরাসরি দেশের গণমাধ্যমগুলোকে নির্বাচনে পক্ষপাতিত্বের জন্য দোষারোপ করেন। তার মন্তব্যের প্রতিবাদে কয়েকজন বিরোধীদলীয় নেতা অনুষ্ঠান ত্যাগ করেন।

এর দুই সপ্তাহ আগে স্লোভাকিয়ার অনুসন্ধানী প্রতিবেদক জেন কুসিয়াক এবং তার বাগদত্তাকে বাড়ির ভেতর গুলি করে হত্যা করা হয়। ২৫ বছর আগে চেকোস্লোভাকিয়া নামে দেশটি ভেঙে চেক রিপাবলিক এবং স্লোভাকিয়া নামে দুটি স্বাধীন রাষ্ট্রের সৃষ্টি হয়।

প্রাগের ওয়েনসেসলেস স্কোয়ারে হাজার হাজার মানুষ জড়ো হয়ে প্রেসিডেন্ট জিমানস এবং প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিসের বিরুদ্ধে স্লোগান দেয়। ১৯৮৯ সালেও কমিউনিস্ট সরকার উৎখাতের আন্দোলনের সময এখানে জড়ো হয়েছিল আন্দোলনকারীরা। ওয়েনসেসলেস স্কয়ারে আসা ২৩ বছর বয়সী ক্লারা ক্রিভানকোভা বললেন, প্রেসিডেন্ট যা বলেছেন আমি তা বিশ্বাস করি না। আমি মনে করি, তার বক্তব্য গণমাধ্যম এবং দেশের জন্য বিপদ ডেকে আনতে পারে। বিশেষ করে স্বাধীনভাবে কাজ করা চেক টেলিভিশনকে আক্রমণ করেছেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্টের বক্তব্যকে অগ্রহণযোগ্য এবং স্বাধীনতা বিরোধী বলে আখ্যায়িত করেন বিক্ষোভকারীরা। ভøাদিমির নেদভেদ বলেন, আমাদের প্রেসিডেন্ট অনবরত গণমাধ্যমের নিন্দা করছেন, যা ঠিক নয়। চেক টেলিভিশনের পাশাপাশি আরো কয়েকটি সংবাদমাধ্যম প্রেসিডেন্টের নিন্দা জানিয়েছে। চেক রিপাবলিকের ইকোনোমিয়া পত্রিকার পরিচালক রোমান লাতুস্কে বলেছেন আমাদের রিপোর্টাররা সুযোগ সুবিধা খুঁজে বেড়ান না। তারা সত্য খোঁজেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist