পূর্ব ঘৌতায় নতুন শহর দখল সিরীয় বাহিনীর

প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি অবরুদ্ধ ছিটমহল পূর্ব ঘৌতার নতুন নতুন এলাকা দখলে নিচ্ছে সিরীয় বাহিনী।

গত শনিবার তারা রাজধানী দামেস্কের ১০ কিলোমিটার দূরবর্তী মেসরাবা শহর দখল করে নিয়েছে। এখন তারা আরো সামনে অগ্রসর হচ্ছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) নামের ব্রিটেনভিত্তিক একটি সংস্থার বরাত দিয়ে বিভিন্ন সংবাদ সংস্থা এখবর জানায়।

খবরে বলা হয়, সরকারি বাহিনীর এই বিজয়ের দিনে টানা তিন সপ্তাহ ধরে চলা সিরীয় ও রুশ বিমানবাহিনীর বিমান ও রকেট হামলায় পূর্ব ঘৌতায় মৃতের সংখ্যা এক হাজার ছাড়াল।

এসওএইচআর আরো জানায়, অবরুদ্ধ ছিটমহলটিকে আক্রমণের লক্ষ্য হিসেবে পূর্ব ঘৌতা ছিটমহলকে সরকারি বাহিনী মোট তিনটি ভাগে ভাগ করে নিয়েছে। এগুলো হচ্ছে, দৌমা ও এর আশপাশের এলাকা, পশ্চিমের হারাসতা এলাকা এবং আরো দক্ষিণের এলাকাগুলো। গত ১৮ ফেব্রুয়ারিতে সরকারি বাহিনীর শুরু করা সর্বশেষ সামরিক অভিযানে শনিবার অন্তত এক হাজার দুজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২১৫টি শিশু এবং ১৪৫জন নারী রয়েছে।

এদিকে গত শনিবার সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, এ মুহূর্তে সরকারি বাহিনী পূর্ব ঘৌতার কেন্দ্রস্থলেই মূলত তাদের আক্রমণকে কেন্দ্রীভূত করেছে। বিদ্রোহীদের সব প্রতিরোধ একে একে ভেঙে পড়ছে। নতুন নতুন এলাকা সরকারি বাহিনীর দখলে আসছে। অনেক বিদ্রোহী সরকারি বাহিনীর সঙ্গে সমঝোতা করে পূর্ব ঘৌতা ছেড়ে নিজেদের পরিবার পরিজন নিয়ে পালাচ্ছে।

"