ভারতে এমানুয়েল ম্যাক্রোঁর সফর শুরু : অভ্যর্থনা

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের অন্যতম পরাশক্তি ফ্রান্সের তরুণ প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফর শুরু করেছেন। গত শুক্রবার রাতে তিনি নয়াদিল্লিতে এসে পৌঁছান। গতকাল তাকে রাষ্ট্রপতি ভবনে জাকালো সংবর্ধনা দেওয়া হয়। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, শুক্রবার ভারতে পৌঁছালেও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সফরের আনুষ্ঠানিকতা শুরু হয় গতকাল সকালে। ৪০ বছর বয়সী ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ তার সফরের আনুষ্ঠানিকতা শুরু করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করার মধ্য দিয়ে।

ফরাসি প্রেসিডেন্ট আশা প্রকাশ করে বলেন, ‘ফ্রান্স ভারতের সবচেয়ে উত্তম অংশীদার এবং একই সঙ্গে ভারতের জন্য ইউরোপের প্রবেশদ্বার হয়ে উঠবে। আমি মনে করি, আমাদের (ফ্রান্স ও ভারত) রয়েছে সবচেয়ে ভালো রসায়ন। আমাদের দুই মহান গণতন্ত্রের মধ্যে রয়েছে এক ইতিহাসিক সম্পর্ক।’

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে এসেছেন তার স্ত্রী ও দীর্ঘদিনের বান্ধবী ব্রিজিত মারি-ক্লদ ম্যাক্রোঁ, ফ্রান্সের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং উচ্চপদস্থ ফরাসি সরকারি কর্মকর্তারা। দুদেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও দীর্ঘমেয়াদি কৌশলগত সম্পর্ককে আরো মজবুত করাই ম্যাক্রোঁর ভারত সফরের মূল উদ্দেশ্য।

এর আগে গত শুক্রবার রাতে ফরাসি প্রেসিডেন্ট নয়াদিল্লি বিমানবন্দরে এসে পৌঁছালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। মোদি পরে ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে টুইটবার্তা দেন। তাতে তিনি লেখেন, ‘ভারতে আপনাকে স্বাগতম প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।’

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে পছন্দ করেন না বলে তার ভারত সফরের সময় প্রথম দিকে কোনো টুইটবার্তা দেননি মোদি। এমনকি নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটে ট্রুডো যখন যান, তখনো তার সঙ্গী হননি মোদি। পুরো ১০ দিন অনাদরের মেহমান হয়েই ছিলেন ট্রুডো। কিন্তু ফরাসি প্রেসিডেন্টের বেলায় যে এমনটি হবে না, সে আভাস আগেভাগেই দিয়ে রেখেছিল ভারতীয় পত্রপত্রিকাগুলো।

"