আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

সিরিয়া সংকট : ৩০ দিনের অস্ত্রবিরতি অনুমোদন

অবশেষে রাশিয়াসহ সব পক্ষের সম্মতির মধ্য দিয়ে সিরিয়ার ঘৌতায় ৩০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাবটি পাস হয়েছে জাতিসংঘে। তবে এর আগে রাশিয়ার দাবি অনুয়ায়ী প্রস্তাবে ব্যাপক সংযোজন বিয়োজন করতে হয়েছে।

গতকাল স্থানীয় সময় আড়াইটায় সুইডেন ও কুয়েতের করা খসড়া প্রস্তাবটি পাস হয়। ফলে আটদিন ধরে চলা সিরীয় ও রুশ বিমানবাহিনীর বিরামহীন বিমান হামলায় পঙ্গু ও আহতদের চিকিৎসার জন্য সরিয়ে নেওয়া এবং অবরুদ্ধ ঘৌতায় খাদ্য ও ওষুধসহ জরুরি ত্রাণ পাঠানোর সুযোগ তৈরি হলো। তবে এই অস্ত্রবিরতি সবার বেলায় প্রয়োজ্য হবে না। আল কায়েদা, আইসিস ও আল নুসরা ফ্রন্টের মতো সবচেয়ে বিপজ্জনক জঙ্গি দলগুলো এবং তাদের সহায়ক বাহিনীর লোকেরা এই অস্ত্রবিরতিতেও কোনো পার পাবে না। এরাসহ রাশিয়ার চোখে বিপজ্জনক বলে বিবেচিত ব্যক্তিরাও অস্ত্রবিরতিতে কোনো ছাড় পাবে না। এদের বিরুদ্ধে অভিযান আগের মতোই চলবে।

প্রস্তাবটি পাস হবার পর জাতিসংঘ মহাসচিব একে স্বাগত জানিয়ে যত দ্রুত সম্ভব এটি কার্যকর করার আহবান জানিয়েছেন। প্রসঙ্গত, আসাদ সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত ঘৌতা এলাকাটি সিরীয় বাহিনী দীর্ঘদিন ধরে অবরুদ্ধ করে রেখেছে। সেখানে খাদ্য, পানীয় ও ওষুধ কিছুই আর অবশিষ্ট নেই । এরই মধ্যে আট দিনের টানা বিমান হামলায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে। আহত হয়েছে কয়েক হাজার। স্বয়ং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস গৌতাকে ‘পৃথিবীর বুকে নরক’ বলে অভিহিত করেছেন।

পুতিনের সঙ্গে সিরিয়ার অস্ত্রবিরতি নিয়ে কথা বলবেন ম্যাক্রোঁ ও মার্কেল : ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল গতকাল রোববার সিরিয়ায় জাতিসংঘের অস্ত্রবিরতি বাস্তবায়নের বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করবেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট কার্যালয় থেকে এক বিবৃতিতে একথা বলা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

এদিকে বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে নতুন করে ব্যাপক বিমান হামলা চালানো হয়েছে। শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জানানো হয়। এরপরই এই বৈঠকের ঘোষণা দেয়া হয়।

তিন নেতার আলোচনায় ‘সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে প্রয়োজনীয় রাজনৈতিক রোডম্যাপ ও প্রস্তাবের শর্ত বাস্তবায়নই’ প্রাধান্য পাবে।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্বাঞ্চলীয় ঘৌতায় বাশার বাহিনীর প্রচ- বোমা বর্ষণে এক সপ্তাহে পাঁচ শতাধিক বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। দামেস্কের কাছেই ঘৌতা অবস্থিত।

শেষ পর্যন্ত লড়াইয়ের ঘোষণা রাশিয়ার : যুক্তরাষ্ট্রের পর এবার সিরিয়ায় সর্বাধুনিক দুটি যুদ্ধ বিমান পাঠিয়েছে রাশিয়া। সন্ত্রাসীদের অবস্থানে হামলার কথা বলে দেশটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক স্টিলথ যুদ্ধ বিমান এফ-২২ মোতায়েন করার পর রাশিয়া এ পদক্ষেপ নিল।

সম্প্রতি কোনো কোনো গণমাধ্যম খবর দিয়েছে, রাশিয়ার দুটি এসইউ-৫৭ বিমানকে সিরিয়ার আকাশে দেখা গেছে এবং বিমান দুটি পরে লাতাকিয়া প্রদেশের হেমেইমিম বিমান ঘাঁটিতে নামে। এসইউ-৫৭ হচ্ছে পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমান।

খবরে বলা হয়েছে, এ বিমান দুটিকে চতুর্থ প্রজন্মের এসইউ-৩০এসএম বিমান এস্কর্ট করে নিয়ে যায়। এসইউ-৫৭ স্টিলথ বিমান যদিও হামলার কাজে ব্যবহার করা হয় তবে বহুমুখী ভূমিকা পালন করতে পারে। এ বিমানে রয়েছে এমন কিছু ইলেকট্রনিক ব্যবস্থা যা যুদ্ধক্ষেত্রে পাইলটকে স্বাধীনভাবে সহায়তা করতে পারে।

সিরিয়ায় এ বিমান মোতায়েনের বিষয়টি রাশিয়া সরকার এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। তবে রুশ সংসদের সামরিক শিল্প বিষয়ক কমিটির সভাপতি ভøাদিমির গুতেনভ বলেছেন, ‘এ খবরকে আমরা স্বাগত জানাচ্ছি।’

তিনি বলেন, এ পদক্ষেপ সন্দেহাতীতভাবে সিরিয়ার প্রতিবেশী কিছু দেশকে রাজনৈতিক বার্তা দেবে যারা মাঝে মধ্যেই সিরিয়ার আকাশসীমা লঙ্ঘন করে। গুতেনভ আরো বলেন, যুদ্ধ পরিস্থিতিতে এসইউ-৫৭ বিমানের পরীক্ষা করা প্রয়োজন, সে কাজটি এখন সম্পন্ন হবে।

ওদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় মোতায়েন রুশ সেনারা শেষ পর্যন্ত নির্ভয়ে লড়াই চালিয়ে যাবে। রুশ সেনারা এ ধরনের পরিস্থিতির জন্য পরিপূর্ণ প্রস্তুতি নিয়েছে।

পুতিন আরো বলেছেন, গত কয়েক বছরের ঘটনাবলি থেকেই এটাই প্রমাণিত হয়েছে, রাশিয়া সামরিক প্রস্তুতি ও সমরাস্ত্রের গুণগত মানের দিক থেকে বিশ্বে উন্নত অবস্থানে রয়েছে।

এর আগে নানা সময় ভøাদিমির পুতিন সিরিয়ায় সফলতার সঙ্গে তৎপরতা চালানোর জন্য নিজ দেশের সেনাবাহিনীর প্রশংসা করেছেন।

২০১১ সাল থেকে বিদেশি মদদে সিরিয়ায় সহিংসতা ছড়িয়ে দেওয়া হয়েছে। এরপর সিরিয়ার সরকারের আহ্বানে সেখানে সেনা পাঠিয়েছে রাশিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist