আন্তর্জাতিক ডেস্ক

  ২১ ফেব্রুয়ারি, ২০১৮

দুই ‘ডাইনি’কে নির্যাতন গ্রেফতার ১১

ভারতের ঝাড়খন্ড রাজ্যে দুই ‘ডাইনি’কে নির্যাতনের অভিযোগে ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ‘ডাইনিবিদ্যা’ চর্চার অভিযোগে তাদের নির্যাতন করা হয় বলে জানা যায়। গ্রেফতার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে বৃদ্ধা (৬৫) ও তার মেয়েকে (৩৫) নগ্ন করে রাস্তায় হাঁটতে এবং মূত্রপানে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী মেয়েটি জানান, তাদের বিরুদ্ধে গ্রামে জাদুবিদ্যা ছড়িয়ে দেওয়ার অভিযোগ করা হয়। ভারতের বিভিন্ন এলাকায় ডাইনিবিদ্যা চর্চার জন্য নারীদের ওপর চড়াও হওয়ার ঘটনা প্রায়ই ঘটে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এসব হামলার পেছনে অন্ধবিশ্বাস দায়ী। কিন্তু কখনো কখনো বিধবাদের জমি ও সম্পত্তি দখলের জন্যও এমন ঘটনা ঘটে থাকে।

বিবিসির প্রতিবেদক রবি প্রকাশকে দেওয়া এক সাক্ষাৎকারে বৃদ্ধা বলেন, গত ফেব্রæয়ারিতে লোকজন এসে তার বাড়ির দরজায় সজোরে আঘাত করতে শুরু করে। এ সময় তারা বাড়িতেই ছিলেন। গত সপ্তাহে পরিবারের এক সদস্য মারা গেলে তারা এক হাতুড়ে ডাক্তারের কাছে যান। কিন্তু চিকিৎসক মৃত্যুর জন্য তাদেরই দায়ী করেন।

মা-মেয়ে এর প্রতিবাদ করলেও জোরপূর্বক তাদের একটি শ্মশানে নিয়ে যাওয়া হয়। সেখানে লোকজন তাদের মাথার চুল কেটে দেয় এবং নগ্ন হয়ে রাস্তায় হাঁটতে ও মলমূত্র খেতে বাধ্য করে। বৃদ্ধা বলেন, ‘আমরা আতঙ্কিত হয়ে পড়েছিলাম।’ কেউ তাদের সাহায্য করতে আসেনি বলেও জানান তিনি।

পুলিশ জানায়, ভবিষ্যতে এমন ঘটনা এড়াতে গ্রামে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার চালাচ্ছেন তারা এবং একই সঙ্গে দুই নারীকে অতিরিক্ত নিরাপত্তা দেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist