আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৮

তিব্বতের লাসায় প্রধান ধর্মীয় আশ্রমে অগ্নিকাণ্ড

তিব্বতী বৌদ্ধ ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় উপসনালয় লাসার জোখাং আশ্রমে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। অনলাইনে পোস্ট করার ফুটেজে আশ্রমটির ছাদে আগুন জ্বলতে দেখা গেছে এবং অন্তত একটি প্যাগোডা পুড়ে গেছে, জানিয়েছে বিবিসি।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, শনিবার রাতে আগুন লাগার পর দ্রুতই তা নিভিয়ে ফেলা হয়। আগুনে কেউ হতাহত হয়েছে বলে খবর পাওয়া যায়নি। আগুনে আঁকাবাঁকা আশ্রম কম্পাউন্ডটির কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা পরিষ্কার নয়। আশ্রমের পুরাতাত্ত্বিক নিদর্শনগুলোর কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম। তিব্বতিরা গত শুক্রবার থেকে শুরু হওয়া তাদের ঐতিহ্যবাহী নতুন বছর লোসার উদযাপনের সময় আশ্রমটিতে আগুন লাগে।

জোখাং আশ্রমটি এক হাজার বছরেরও বেশি পুরনো এবং ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ। উচ্চতার জন্য ‘বিশ্বের ছাদ’ নামে পরিচিত তিব্বত প্রধানত বৌদ্ধ অধ্যুষিত একটি অঞ্চল, যা চীনের স্বায়ত্তশাসিত একটি এলাকা হিসেবে পরিচালিত হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist