আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৮

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভারত সফর শুরু

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতে তার সপ্তাহব্যাপী সফর শুরু করেছেন। গত শনিবার সন্ধ্যায় তিনি বিপুলসংখ্যক সফরসঙ্গী নিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে এসে পৌঁছান। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ৪৬ বছর বয়সী কানাডীয় প্রধানমন্ত্রী ট্রুডোর এই অতিদীর্ঘ ভারত সফরের মূল উদ্দেশ্য হচ্ছে, চাকরির অধিকতর সুযোগ সৃষ্টি এবং দুই দেশের মানুষের মধ্যে গভীর বন্ধনকে আরো মজবুত ভিত্তি দেওয়া।

২৩ ফেব্রুয়ারি শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠক করার কথা। সে সময় একটি অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তিতে দুই নেতার সই করার কথা। প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে এসেছেন তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো এবং তার তিন সন্তান। সবচেয়ে ছোটটির বয়স চার বছর। যাত্রাকালে উড়োজাহাজের দরজার সঙ্গে স্ত্রী-সন্তানদের নিয়ে ছবি তুলে টুইটও করেছেন এই তরুণ কানাডীয় নেতা। টুইটে তিনি লেখেন, ভারতের উদ্দেশ্যে উড়াল দিচ্ছি। খুবই ব্যস্ত সফর হবে এটি।

কানাডায় বিপুলসংখ্যক ভারতীয়র বাস। অনেকে স্থায়ীভাবে বাস করছেন সেখানে। এজন্য ট্রুডো একদা নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে বলেছিলেন, কানাডার মন্ত্রিসভায় যতো শিখ আছে ততো শিখ মোদির মন্ত্রিসভায়ও নেই। স্ত্রী গ্রেগরি সোফিকে নিয়ে তিনি গতকাল মোগল সম্রাট শাহজাহানের প্রেমের অনন্য অমর কীর্তি আগ্রায় ‘এক বিন্দু নয়নের জল/শুভ্র সমুজ্জ্বল’ তাজমহল দেখতে যান। আজ শুরু হচ্ছে তার সফর-ব্যস্ততা। এদিন তিনি যাবেন প্রধানমন্ত্রী মোদির নিজ রাজ্য গুজরাটে। সেখানে তিনি শবরমতি আশ্রম দেখতে যাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist