ইরানের ড্রোন ধ্বংসের দাবি ইসরায়েলের

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার বলে দাবি করেছে ইসরায়েল। ড্রোনটি পরীক্ষা করে ইসরায়েলি বিশেষজ্ঞরা দাবি করেছেন, এটি মার্কিন প্রযুক্তির ওপর ভিত্তি করে নির্মিত।

প্রায় ছয় বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ইরানের আকাশে ওড়ার সময় হারিয়ে যায়। পরে জানা যায়, ড্রোনটিকে সিগন্যালিং ব্যবস্থা জ্যাম করে ইরান আটক করেছে। এরপর সে ড্রোনের প্রযুক্তির ওপর ভিত্তি করে ড্রোন নির্মাণ করে ইরান।

ইসরায়েল দাবি করেছে, শনিবার তাদের ভূখন্ডে প্রবেশ করা একটি ইরানের ড্রোনকে হেলিকপ্টার থেকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। সে ড্রোনটিতে মার্কিন চুরি করা ড্রোনের প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

তবে ইসরায়েলের এ দাবি উড়িয়ে দিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসরায়েলের দাবি এতই হাস্যকর যে, তা নিয়ে মন্তব্য করা উচিত নয়।

এর আগে ইসরায়েলের একটি এফ-১৬ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করে সিরিয়া। এ ছাড়া গাজায় প্রবেশ করা একটি ইসরায়েলি ড্রোন গুলি করে ধ্বংস করেছে বলে দাবি করেছে ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনের সংবাদমাধ্যম ‘ফিলিস্তিন আল-ইউম’ জানিয়েছে, গাজার বেইত হানুনের আকাশে ইসরায়েলের একটি ড্রোনকে ধ্বংস করা হয়েছে। ইসরায়েল গাজায় গোয়েন্দা তৎপরতা চালাতে ড্রোনটিকে পাঠিয়েছিল। ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেড গত পরশু রাতে ইসরায়েলের যেকোনো আগ্রাসন মোকাবিলার জন্য তাদের সব সদস্যকে প্রস্তুত রাখার ঘোষণা দেওয়ার পরপরই ড্রোন ভূপাতিত হলো।

"