সাবেক স্ত্রীকে নির্যাতনের অভিযোগে ট্রাম্পের আরেক উপদেষ্টার পদত্যাগের ঘোষণা

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সাবেক স্ত্রীকে নির্যাতনের অভিযোগ ওঠার পর হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প উপদেষ্টা ডেভিড সোরেনসন। বক্তৃতালেখক সোরেনসন সহিংস এবং অপমানজনক ব্যবহার করতেন বলে দাবি তার সাবেক স্ত্রীর; অভিযোগ অস্বীকার করলেও সোরেনসন এ সপ্তাহের মধ্যেই পদ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। এর আগে গত সপ্তাহে সাবেক দুই স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ ওঠায় হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়েন সেক্রেটারি অব স্টাফ রব পোর্টার। কয়েকদিনের মধ্যে কাছাকাছি অভিযোগে হোয়াইট হাউসের দ্বিতীয় উপদেষ্টার পদ ছাড়ার এ ঘোষণা এলো, খবর বিবিসির। পোর্টারের বিরুদ্ধে অভিযোগ নিয়ে মার্কিন গণমাধ্যমগুলোতে এখনো শোরগোল চলছে। হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি তার ডেপুটির নির্যাতনের অভিযোগ আগে থেকে জেনেও চুপ ছিলেন বলে দাবি সমালোচকদের।

সেক্রেটারি অব স্টাফ তার সাবেক দুই স্ত্রীকে নির্যাতন করেছিলেন এমন অভিযোগের মধ্যেই মঙ্গলবার কেলি ৪০ বছর বয়সী পোর্টারের প্রশংসা করেন। সে সময় পোর্টারের নির্যাতনে চোখ কাল হয়ে যাওয়া সাবেক এক স্ত্রীর ছবি গণমাধ্যমগুলোতে ঘোরাফেরা করছিল। পোর্টারের হাত থেকে বাঁচতে অন্য সাবেক স্ত্রীকে সুরক্ষার আবেদন করতে হয়েছিল।

হার্ভার্ড থেকে ডিগ্রি নেওয়া, অক্সফোর্ডের সাবেক রোডস স্কলার পোর্টার শুরু থেকেই সাবেক স্ত্রীদের আনা অভিযোগগুলো অস্বীকার করে আসছেন। গত শুক্রবার পোর্টারের উদ্দেশ্যে করা মন্তব্যে তার জন্য শুভকামনা জানান প্রেসিডেন্ট ট্রাম্পও। ‘আমরা সাম্প্রতিক সময়ে (এ অভিযোগগুলো সম্বন্ধে) জানতে পেরেছি, এবং আমি বিস্মিত হয়েছি। আমরা তাকে শুভকামনা জানাচ্ছি, এটা তার জন্য কঠিন সময়। আমরা তার মঙ্গল কামনা করছি, তিনি বেশ পরিশ্রমী ছিলেন’-ওভাল অফিসে বসে বলেন ট্রাম্প।

উপদেষ্টার প্রশংসা করলেও অভিযোগ বিষয়ে কোনো মন্তব্য না করায় প্রেসিডেন্টের কথার তীব্র সমালোচনা এসেছে ডেমোক্রেটদের কাছ থেকে। সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পোর্টারের বিরুদ্ধে ওঠা অভিযোগকে খাটো করে দেখেছেন ট্রাম্প। ‘এটা অনেকটা এরকম, খুনী হলেও তিনি দারুন চিত্রশিল্পী’- বলেন বাইডেন। পোর্টারের সঙ্গে সাম্প্রতিক সময়ে হোয়াইট হাউসের কমিউনিকেশন ডিরেক্টর হোপ হিকসের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে বলে মার্কিন গণমাধ্যমগুলোর ভাষ্য। প্রাথমিক বিবৃতিতে হোয়াইট হাউস যে পোর্টারের পক্ষে অবস্থান নেয়, সে বিবৃতির খসড়াতে হিকসের হাত ছিল বলেও ধারণা তাদের।

"