সরকারে অচলাবস্থা কাটাতে ভোট দিল মার্কিন কংগ্রেস

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা দুই বছরের জন্য একটি ফেডারেল বাজেট বিলে ভোট দিয়ে তিন সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বার অচল হয়ে পড়া সরকারকে ফের সচল করার পথ সুগম করেছেন। কংগ্রেস সময়সীমার মধ্যে নতুন বাজেট নিয়ে ভোট শেষ করতে না পারায় গত বৃহস্পতিবার মধ্যরাতে দ্বিতীয়বারের মতো অচল হয়ে পড়ে যুক্তরাষ্ট্র সরকার। ৫ ঘণ্টার এ অচলাবস্থা কাটাতে কংগ্রেসের সিনেট এবং প্রতিনিধি পরিষদ দুই কক্ষই এখন অর্থ বরাদ্দ বিলটি পাস করেছে। সিনেটে ৭১-২৮ ভোটে এবং এরপর প্রতিনিধি পরিষদে ২৪০-১৮৬ ভোটে বিল পাস হয়েছে। তবে এতে এখনো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা বাকী।

এর মাত্র তিন সপ্তাহ আগে জানুয়ারিতে সীমান্ত নিরাপত্তা ও অভিবাসন প্রশ্নে রিপাবলিকান ও ডেমোক্রাটদের মধ্যে সমঝোতা না হওয়ায় সরকারের অর্থ বরাদ্দ বিল মার্কিন সিনেটে আটকে গিয়েছিল। যার ফলে গত ২০ জানুয়ারি থেকে ফেডারেল সরকারের কার্যক্রম অচল হয়ে পড়েছিল। যদিও তিনদিন পর ফেডারেল বাজেট নিয়ে সিনেট একটি সাময়িক চুক্তিতে উপনীত হলে ওই অচলাবস্থা কেটে যায়।

কিন্তু ওই চুক্তিতে মোট ১৯ দিনের জন্য ফেডারেল বাজেট বরাদ্দে সম্মত হয়েছিলেন সিনেটররা। ৮ ফেব্রুয়ারি মধ্যরাতে সে অর্থ বরাদ্দের সময় শেষ হয়। কিন্তু সিনেটরদের মতানৈক্যের কারণে কংগ্রেসে মধ্যরাতের আগে নতুন অর্থ বরাদ্দ বিল পাস হতে পারেনি। আর সে কারণেই দ্বিতীয়বারের মত সরকার অচল হয়। সরকার অচল হলে কেন্দ্রীয় সরকারের কর্মীদের এ পরিস্থিতির অবসান না হওয়া পর্যন্ত বিনাবেতনে ছুটিতে থাকতে হয়।

সোমবার গৃহায়ন, পরিবেশ, শিক্ষা ও বাণিজ্য বিভাগের অধিকাংশ কর্মীকে বাসায় থাকতে হয়। পাশাপাশি অর্থ, স্বাস্থ্য, প্রতিরক্ষা ও পরিবহন বিভাগের অর্ধেক কর্মী কাজে যোগ দিতে পারেন না। তবে জাতীয় নিরাপত্তা, ডাক বিভাগ, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল, হাসপাতালে ভর্তি থাকা রোগী, বহির্বিভাগের রোগীদের ওষুধ, দুর্যোগ সহায়তা, কারাগার, কর ও বিদ্যুৎ সরবরাহের মতো জরুরি সেবাগুলো অব্যাহত থাকে।

"