আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০১৮

কাতারে তীব্র ওষুধ সংকট

সৌদি জোটের অবরোধের কারণে চিকিৎসার উপকরণ এবং জীবন বাঁচানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় ওষুধও আমদানি বন্ধ হয়ে গেছে কাতারের। সেসব ওষুধের বেশির ভাগই আসত সংযুক্ত আরব আমিরাত থেকে।

তবে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করা চার দেশের একটি হওয়ায় দোহায় ওষুধ রফতানি বন্ধ করেছে দেশটি।

মানবাধিকার-বিষয়ক সংগঠনগুলোর জোট ইউরো-মেডের মুখপাত্র সারা প্রিটচিট জানান, জীবন বাঁচানোর মতো অনেক ওষুধ এবং চিকিৎসার উপকরণ কয়েক মাস ধরে কাতারে আমদানি হয়নি। ফলে জরুরি কিছু ওষুধের স্বল্পতা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত অবরোধ আরোপ করা দেশগুলোর একটি হওয়ায় ওষুধ আমদানি বন্ধ হয়ে গেছে। ওষুধ স্বল্পতার ক্ষেত্রে তাদের আচরণের প্রভাব পড়েছে। তা ছাড়া সে দেশে গিয়ে স্বাস্থ্যসেবা নেওয়াও বন্ধ হয়ে গেছে। ফলে স্বাস্থ্যঝুঁকিতেও পড়েছেন কাতারের নাগরিকরা।

তিনি আরো বলেন, আমরা কেবল এ ব্যাপারে শঙ্কার কথাই বলছি না। আন্তর্জাতিক মহলকে সংকট সমাধানের দিকে নজর দেওয়ারও আহ্বান জানাচ্ছি।

এদিকে কাতারের ব্যাপারে, তাদের নাগরিকদের ব্যাপারে কেউ গণমাধ্যমে কিংবা সামাজিক যোগাযোগের মাধ্যমে সহানুভূতি দেখালে তা অপরাধ হিসেবে বিবেচনা করার কথা বলেছে আমিরাত।

অপরাধের সাজা হিসেবে অবরোধ আরোপকারী দেশগুলোর নাগরিকত্ব বাতিল করে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালনপালনের অভিযোগে দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে সৌদি জোট। তবে জোটের সেই দাবি বরাবরই অস্বীকার করে আসছে দোহা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist