আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০১৮

ডোকা লায় ফের নির্মাণকাজ

ডোকা লা সব সময়ই চীনের অন্তর্গত ছিল এবং সেখানে যেকোনো ধরনের নির্মাণকাজই বৈধ। ডোকা লা বির্তকের পর চীন গত শুক্রবার ফের বিতর্কিত মালভূমি নিয়ে মুখ খুলল। চীন আরো জানিয়েছে, তাদের সেনাবাহিনী ও বাসিন্দাদের জীবনযাপনকে আরো সুন্দর করতে চীন যা খুশি করতে পারে। সে বিষয়ে ভারত নাক না গলালেও চলবে। সম্প্রতি ভারতের স্যাটেলাইটে ধরা পড়েছে ডোকা লায় এক বিশাল নির্মাণকাজ চলছে।

সংশ্লিষ্ট সূত্রের খবর, ভারত সংলগ্ন ডোকা লা সীমান্তে চীন বিশাল সামরিক কমপ্লেক্স তৈরি করছে। যা ভারতের স্যাটেলাইটে ধরা পড়েছে। এ নিয়েই চীন আবারও তার ক্ষোভ উগরে দেয় ভারতের প্রতি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, আমার কাছেও এ-সংক্রান্ত রিপোর্ট আছে। কিন্তু আমি জানি না এই ফটোগুলো কারা দিয়েছে। তবে তিনি আরো জানান, সামরিক কমপ্লেক্স তৈরি নিয়ে তার কাছেও সেভাবে কোনো তথ্য নেই। সংশ্লিষ্ট ?সূত্রের খবর, স্যাটেলাইটে ধরা পড়েছে, গতবছর ডোকা লার যে অংশ নিয়ে ভারত-চীনের লড়াই হয়েছিল সেখান থেকে ৮১ মিটার দূরে বিশাল এক নির্মাণকাজ হচ্ছে। রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, ডোকা লার পর চীন ফের অন্য এক ইস্যু নিয়ে ভারতের সঙ্গে বিরোধীতা করতে চলেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, ডোকা লা নিয়ে চীনের অবস্থান একেবারেই স্পষ্ট। ডোকা লা সব সময়ই চীনের ছিল এবং চীন সরকারের শাসন সেখানে চলবে। আর তাই ডোকা লা নিয়ে আর কোনও বিতর্ক থাকতে পারে বলে মনে হয় না। চীন যদি ওখানে কোনো সামরিক কমপ্লেক্সও তৈরি করেও তা চীনের সেনা ও বাসিন্দাদের কথা মাথায় রেখেই তৈরি করছে।? যদিও ভুটানের দাবি, বিতর্কিত ডোকা লা মালভূমি তাদেরই। গতবছরই ডোকা লায় সড়কপথ নির্মাণ নিয়ে চীন ও ভারতের মধ্যে দীর্ঘদিন ধরে ঠান্ডা লড়াই হয়েছে। যা শেষ হয় কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে। এখন ভারতের উদ্বেগ একটাই, স্যাটেলাইটে ধরা পড়া ছবি যদি সত্যি হয় তবে চীন কি ফের ভারতের সঙ্গে বিরোধ করতে চাইছে?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist