আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৮

৫ লাখ মৌমাছি মারায় দুই কিশোর গ্রেফতার

যুক্তরাষ্ট্রে প্রায় পাঁচ লাখ মৌমাছি মারার অভিযোগে দুই কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। ওয়াইল্ড হিল হানি নামে এক মধু চাষ প্রতিষ্ঠানের ৫০টি মৌচাক নষ্ট করার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। আর এতে ঠান্ডায় মরে গেছে মৌমাছিগুলো। ওই দুই কিশোরের বয়স ১২ ও ১৩ বছর হবে বলে জানা গেছে।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি। কৃষিপ্রাণী হত্যা, যন্ত্রপাতি চুরি করাসহ কিশোরদের বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে। প্রতিষ্ঠানটির মালিকের পক্ষ থেকে জানানো হয়, তাদের ৬০ হাজার ডলার ক্ষতি হয়েছে। সম্পূর্ণ অবিবেচকের মতো কাজ করেছে ওই দুই কিশোর।

প্রতিষ্ঠানটির মালিক জাস্টিন ইঙ্গেলহার্ড সংবাদমাধ্যম সু সিটি জার্নালকে বলেন, ‘তারা প্রতিটি মৌচাকে খুঁচিয়ে মৌমাছিগুলোকে হত্যা করেছে। আমাদের সব শেষ করে দিয়েছে।’ গেল বছরের ২৮ ডিসেম্বর মৌচাকগুলো থেকে বরফ পরিষ্কার করতে গেলে ইঙ্গেলহার্ড ও তার স্ত্রী বিষয়টি খেয়াল করেন।

গত মাসে ইঙ্গেলহার্ড বলেন, ‘ওই দুই কিশোর আমাদের সব যন্ত্রপাতি বের করে বরফের মধ্যে ছুড়ে মেরেছে। ভেঙে ফেলেছে। কোনো কিছুই চুরি করেনি। তবে এটা ছিল ধ্বংসাত্মক।’ এ ঘটনা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে শুরু হয় সমালোচনা। স্থানীয় লোকজনের সহায়তায় পুলিশ ওই দুই সন্দেহভাজনকে গ্রেফতার করে। কোনো বীমা প্রতিষ্ঠান এর ক্ষতিপূরণ দেবে না। একটি অনলাইন তহবিল সংগ্রহকারী প্রতিষ্ঠান এগিয়ে এসেছে মৌমাছিচাষিদের সহযোগিতায়। এরই মধ্যে ৩০ হাজার ডলার সংগ্রহ করতে পেরেছে প্রতিস্থানটি। আগামী বসন্তে নতুন করে মৌমাছি চাষ শুরু করতে ওই অর্থসহায়তা দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist