আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৮

ব্রিটিশ মন্ত্রিসভায় প্রথম মুসলিম মহিলা নুস

এই প্রথম ব্রিটেনের মন্ত্রিসভায় এলেন এক মুসলিম মহিলা মন্ত্রী। ভারতীয় বংশোদ্ভূত নুস ঘানি প্রধানমন্ত্রী থেরেসা মের মন্ত্রিসভায় পেয়েছেন পরিবহন মন্ত্রণালয়ের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারির দায়িত্ব। নতুন বছরে মের মন্ত্রিসভার প্রথম রদবদলে ৪৫ বছর বয়সী নুসকে ওই দায়িত্ব দেওয়া হয়েছে। প্রথম মুসলিম মহিলা মন্ত্রী হিসাবে নুস গতকাল শুক্রবার ভাষণ দিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের ‘হাউস অফ কমন্সে।’ নুসের মা-বাবা ছিলেন পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দা। সেখান থেকে তারা চলে যান ব্রিটেনের বার্মিংহামে। নুসের জন্ম বার্মিংহামেই। হাউস অফ কমন্সে তার প্রথম ভাষণটি দেওয়ার পরপরই টুইট করেন নুস। টুইটে নুস লেখেন, পরিবহনমন্ত্রী হিসেবে আমার ইনিংস শুরু করলাম। ব্রিটেনের প্রথম মুসলিম মহিলা মন্ত্রী হিসেবে ইতিহাসও গড়ে ফেললাম।

কোনো দফতরের মন্ত্রীরা ব্রিটিশ পার্লামেন্টের ‘হাউস অফ কমন্সে যেখান থেকে তাদের ভাষণ দেন, নুস এ দিন সেই ডিসপ্যাচ বক্সে দাঁড়িয়েই তার প্রথম ভাষণটি দিয়েছেন পার্লামেন্টে। নতুন দায়িত্ব পেয়ে কেমন লাগছে, একটি বিবৃতিতে এ দিন তা শেয়ার করেছেন নুস। বলেছেন, আমার কাছে এই দায়িত্বটা খুব এক্সাইটিং, চ্যালেঞ্জিংও। পরিবহন আমার খুব প্রিয় বিষয়। ওয়েলডেন থেকে এমপি হওয়ার জন্য প্রচারের সময় থেকেই আমি পরিবহনের উন্নতির দাবি জানিয়ে আসছি। মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করার পাশাপাশি আমি ওয়েলডেনের মানুষের প্রত্যাশা পূরণেও আপ্রাণ চেষ্টা চালিয়ে যাব। এর আগে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারির দায়িত্ব পালন করেন নুস।

নুসকে স্বাগত জানাতে গিয়ে তার দফতরের পূর্ণমন্ত্রী পরিবহণ সচিব ক্রিস গ্রেলিং বলেছেন, নুসের প্রোমোশন প্রমাণ করল, কনজারভেটিভ পার্টিতে সুযোগের অভাব হয় না। নুসের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি গর্বিত। ব্রিটেনের এমপি হওয়ার জন্য নুস প্রথম নির্বাচনে দাঁড়িয়েছিলেন ২০১০ সালে। তার পাঁচ বছর পর, ২০১৫ সালে কনজারভেটিভ পার্টির প্রথম মুসলিম মহিলা এমপি হন ব্রিটিশ পার্লামেন্টে। ২০১৭ সালে ফের এমপি নির্বাচিত হওয়ার পর ব্রিটিশ পার্লামেন্টে তার মায়ের মাতৃভাষা উর্দুতে শপথ নেন নুস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist