আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০১৮

ট্রাম্পের ‘মিথ্যা’র বেসাতি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার ৩৫৫ দিনে দুই হাজারের মতো অসত্য অথবা বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন। আর প্রতিদিন গড়ে অসত্য বা বিভ্রান্তিকর তথ্য দিচ্ছেন ৫ দশমিক ৬টি হারে। এ ছাড়া অতীতে দেওয়া বক্তব্য পাল্টে ফেলছেন বলে অভিযোগ রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার ৩৫৫ দিনে দুই হাজারের মতো অসত্য অথবা বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন। ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসার আগের ও পরের বক্তব্য বা মন্তব্য বিশ্লেষণ করে প্রতিবেদনে জানানো হয়েছে, প্রতিদিন গড়ে ৫ দশমিক ৬টি অসত্য বা বিভ্রান্তিকর তথ্য দিচ্ছেন এই মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনে এই হার ৪ দশমিক ৯ ছিল জানিয়ে ওয়াশিংটন পোস্ট দাবি করছে, অসত্য বাক্য ব্যবহারের হার বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এ ছাড়া এই রকম অসত্য ৭০টি তথ্য তিনি বারবার উচ্চারণ করছেন।

গত ৯ জানুয়ারি অভিবাসন নিয়ে দেওয়া এক ঘণ্টার বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প কয়েকটি অসত্য তথ্য দেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যেমনÑ এক বছরে যুক্তরাষ্ট্র ঘিরে দেয়াল নির্মাণ করা যেতে পারে বা ডিভি লটারির ক্ষেত্রে, অভিবাসী বাছাইয়ের সবচেয়ে জঘন্যতম প্রক্রিয়া যুক্তরাষ্ট্র গ্রহণ করেছিল। অথবা যুক্তরাষ্ট্রকে নিরাপদ করতে একটি দেয়াল দরকার। একই বক্তব্যে ট্রাম্প বলেন, মেক্সিকো সীমান্তে চার বছরে একটি দেয়াল নির্মাণ করতে ২৫ বিলিয়ন মার্কিন ডলার লাগবে। আর অভিবাসী গ্রহণে হাইস্কুল ডিপ্লোমা ও নির্দিষ্ট কাজের ক্ষেত্রকে কর্মসূচিতে অন্তর্ভুক্ত করতে বলেন।এখানে ট্রাম্পের বিরুদ্ধে মাদক ব্যবসা নিয়ে ১৭ বার বিভ্রান্তিকর তথ্য দেওয়ার অভিযোগ আনা হয়। ডিভি লটারি নিয়ে ট্রাম্প ১২ বার বিভ্রান্তিকর মন্তব্য করেছেন।

এ ছাড়া বিনিয়োগ ও চাকরি নিরাপত্তা নিয়ে ৬১ বারের মতো ট্রাম্প ভুল তথ্য দিয়েছেন বলেও অভিযোগ করা হয়। অথচ নির্বাচনী ক্যাম্পেইনে ট্রাম্প বলেন, ১৭ বছরের মধ্যে সবচেয়ে কম চাকরির সুযোগ ছিল তখন। মার্কিন কর পরিকল্পনা আইন পাসের আগে সবচেয়ে বড় কর কর্তন আইন বলেও বিভ্রান্তিকর তথ্য দেন বলে প্রতিবেদনে বলা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist