আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০১৮

ইরানের সঙ্গে চুক্তি বহাল রাখছেন ট্রাম্প

ট্রাম্পের কথায় পরমাণু চুক্তি এক চুলও বদলাবে না ইরান

ইরানের বহুল আলোচিত পরমাণু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে দেশটি বলেছে, ইরানের জন্য এটাই শেষ সুযোগ। স্থানীয় সময় গত শুক্রবার সকালে হোয়াইট হাউস মুখপাত্র এ কথা জানান। ইরানের পরমাণু অস্ত্রে শক্তিশালী হওয়ার বিষয়টা পুরোপুরি বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠক করে আরো একটি চুক্তি করতে চায় যুক্তরাষ্ট্র। পরে ইরানের জন্য অনুমোদন রয়েছে এমন কাগজপত্রে স্বাক্ষর করবেন ট্রাম্প। ছয় পরাশক্তি এবং ইরানের সঙ্গে ২০১৫ সালে চুক্তিটি হয়। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগে গত বছর ফেব্রুয়ারি ও জুলাইয়ে দেশটির ১২টি প্রতিষ্ঠান ও ১৩ জন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তিতে গুরুত্বপূর্ণ রদবদল আনার যে দাবি জানিয়েছেন, তা নাকচ করে দিয়েছে ইরান। ইরান বলেছে, ট্রাম্পের দাবি মেনে চুক্তিতে চুল পরিমাণ রদবদল করবে না। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো জানায়, ইরান সরকারের দেওয়া বিবৃতিতে বলা হয়, বর্তমানে বা ভবিষ্যতে চুক্তির চুল পররিমাণ রদবদল করা হবে না। চুক্তিতে ইরান যেসব অঙ্গীকার করেছে, এর বাইরে সে আর কিছুই করবে না। আগের দিন গত শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানসহ চুক্তিতে স্বাক্ষরকারী সব দেশকে উদ্দেশ্য করে বলেছিলেন, চুক্তিতে অনেক ‘ভয়ঙ্কর ফাঁকফোকর’ রয়ে গেছে। এগুলোকে শিগগিরই দূর করার জন্য চুক্তিতে গুরুত্বপূর্ণ রদবদল আনতে হবে। নাহলে আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে। ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্রদের এই তাগিদ দেওয়ার সময় ইরানকে বলেছিলেন, ইরানের জন্য ‘এটাই শেষ সুযোগ।’ ট্রাম্পের হুশিয়ারিমাখা ঘোষণার বিরুদ্ধে গতকাল শনিবার এই প্রতিক্রিয়া জানাল তেহরান। প্রক্রিয়ায় তারা আরো বলেছে, ট্রাম্প চুক্তিটির সঙ্গে অন্যসব ইস্যুকে জড়ানোর যে পায়তারা করছেন, সেসবও ইরান মানবে না।

উল্লেখ্য, ট্রাম্প ওইদিন বলেন, ইরানকে অবশ্যই তার ব্যালিস্টিক মিসাইল কার্যক্রমকে সংকুচিত করতে হবে। ট্রাম্প গত শুক্রবার ইরান ছাড়াও চীন ও মালয়েশিয়ার মোট ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এদের মধ্যে ইরানের প্রধান বিচারপতি সাদেক আমোলি লারিজানিও রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist