আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০১৮

নীরজাদের ঘাতক সেই বিমান ছিনতাইকারীদের ছবি প্রকাশ

’৮৬-র ৫ সেপ্টেম্বর করাচি বিমানবন্দরে প্যান অ্যাম ফ্লাইট-৭৩ ছিনতাই করে জঙ্গিরা। মুম্বাই থেকে নিউইয়র্কগামী ওই বিমানের যাত্রীদের বাঁচাতে গিয়ে জঙ্গিদের হাতে প্রাণ হারান বিমানসেবিকা নীরজা ভানোট। তিন দশকেরও বেশি পেরিয়ে যাওয়ার পর গত বৃহস্পতিবার এই ঘটনায় অভিযুক্ত চার অপহরণকারীর সাম্প্রতিককালের ছবি প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন’-এফবি আই। ওয়াদুদ মোহম্মদ হাফিজ আল তুর্কি, জামাল সইদ আবদুল রহিম, মোহম্মদ আবদুল¯œাহ খলিল হোসেন আররাহায়াল এবং মোহম্মদ আহমেদ আল মুনাওয়ারÑ এই চার অভিযুক্ত অপহরণকারীর ছবি প্রকাশ করেছে এফবি আই।

জানা গেছে, এই চার অভিযুক্তের ২০০০ সালের ছবি ল্যাবরেটরিতে ‘এজ প্রগরেশন টেকনোলজি’র সাহায্যে পরিবর্তন ঘটিয়ে তাদের বর্তমান ছবি তৈরি করেছে এফবি আই। এফবি আইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা এই চার অপহরণকারীকে ধরিয়ে দিতে পারলে বা এদের খোঁজ দিতে পারলে মাথাপিছু ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে আমেরিকার কূটনৈতিক নিরাপত্তা পরিষেবা দফতর।

’৮৬-র ওই ঘটনায় প্রাণ হারান দুজন মার্কিন যাত্রীসহ ২০ জন। আহত হন শতাধিক মানুষ। সাহসিকতার জন্য মরণোত্তর অশোক চক্র পুরস্কারে সম্মানিত করা হয় প্যান অ্যাম ফ্লাইট-৭৩-এর বিমানসেবিকা নীরজা ভানোটকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist