আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০১৮

দক্ষিণ চীন সাগরে দিল্লির হস্তক্ষেপ : ফের সরব বেইজিং

দক্ষিণ চীন সাগরে ভারত-ভিয়েতনাম যৌথ উদ্যোগে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানের তীব্র বিরোধিতা করল চীন। প্রায় গোটা দক্ষিণ চীন সাগরকেই ফের নিজেদের জলসীমা বলে গত বৃহস্পতিবার দাবি করলেন বেইজিংয়ের মুখপাত্র। ভিয়েতনামের ডাকে সাড়া দিয়ে ওই অঞ্চলে খনিজ তেল অনুসন্ধানে ভারতের অংশগ্রহণ আসলে চীনের অধিকারে হ¯ত্মক্ষেপÑ এমন মন্তব্যই করলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র লু ক্যাং।

ভারতে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত টন সিন থান গত মঙ্গলবার একটি ভারতীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, দক্ষিণ চীন সাগরে ভারতীয় বিনিয়োগকে স্বাগত জানাবে তার দেশ। তবে ভারত এবং ভিয়েতনামের সম্পর্ক শুধু দক্ষিণ চীন সাগরে তেল অনুসন্ধানের মধ্যে সীমাবদ্ধ নয়, সামরিক ক্ষেত্রেও সহযোগিতার প্রশ¯ত্ম পরিসর রয়েছে বলে তিনি মন্তব্য করেন। ভারতের সহযোগিতায় ভিয়েতনামের সামরিক সক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাওয়া সম্ভব বলে তিনি জানান।

এই প্রসঙ্গেই গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমের প্রশ্নের সম্মুখীন হন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং। ভারত এবং ভিয়েতনামের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের স্বাভাবিক উন্নতিতে চীনের কোনো আপত্তি নেই বলে তিনি জানান। কিন্তু তার পরেই তিনি বলেন, দ্বিপাক্ষিক সহযোগিতার অজুহাতে দক্ষিণ চীন সাগরে চীনের বৈধ অধিকারে হ¯ত্মক্ষেপ করার চেষ্টার এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় বিঘœ ঘটানোর চেষ্টার বিরোধিতা চীন দৃঢ় ভাবেই করছে।

ভিয়েতনামের আহ্বানে সাড়া দিয়ে দক্ষিণ চীন সাগরের একটি অংশে ভারত অনেক দিন ধরেই খনিজ তেল এবং প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধান চালাচ্ছে।

চীন গোড়া থেকেই এর বিরোধিতা করে আসছে। তবে ভারত বারবারই জানিয়েছে, এই তেল অনুসন্ধান পুরোপুরি বাণিজ্যিক। জলসীমা সংক্রান্ত বিবাদের কোনো সম্পর্ক এর সঙ্গে নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist