আন্তর্জাতিক ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০১৮

ট্রাম্পের অভিবাসী কর্মসূচিতে আদালতের নিষেধাজ্ঞা

আবার বাধার মুখে পড়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীবিরোধী কর্মসূচি। একজন বিচারক সম্প্রতি ডিএসিএ নামে কর্মসূচি পুনর্বহালে ট্রাম্পের প্রশাসনকে নির্দেশ দিয়ে রুল জারি করেছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলের একটি অভিবাসী কর্মসূচি বাতিল করা প্রশ্নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পদক্ষেপের ওপর দেশটির একজন বিচারক গত মঙ্গলবার নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ওবামা আমলের এ কর্মসূচির আওতায় শিশু হিসেবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা তরুণ অভিবাসীকে আইনি বৈধতা দেওয়া হয়। এর আগে সান ফ্রান্সিস্কো-ভিত্তিক বিচারক উইলিয়াম অলসুপ ডিফারেড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডিএসিএ) কর্মসূচি পুনর্বহালে ট্রাম্পের প্রশাসনকে নির্দেশ দেন। এ জন্য গত মঙ্গলবার সন্ধ্যায় ৪৯ পাতার রুল জারি করেন তিনি। ফলে নতুন করে এ কর্মসূচি চালু করতে হবে ট্রাম্পকে।

আপাতত বদলাচ্ছে না মার্কিন ভিসা নীতি : যুক্তরাষ্ট্রে কর্মরত ভারতীয়দের জন্য সুখবর! এইচ-১-বি ভিসা আইনে এখনই কোনো রদবদল ঘটাচ্ছে না আমেরিকা। গত মঙ্গলবার এ কথা জানিয়েছে মার্কিন নাগরিকত্ব ও অভিবাসী পরিষেবা দফতর (ইউএসসিআইএস)। এর ফলে, হাঁপ ছাড়লেন প্রায় সাড়ে সাত লাখ ভারতীয় পেশাদার। যারা পেশাগত কারণে রয়েছেন যুক্তরাষ্ট্রে। এইচ-১-বি ভিসা আইনে তারা যেসব সুযোগ-সুবিধা পান, তা কেড়ে নেওয়া হলে এখনই আমেরিকা ছাড়তে হতো তাদের। গত ডিসেম্বরে মার্কিন সংবাদমাধ্যমের একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল, শিগগিরই এইচ-১-বি ভিসা আইনে রদবদল ঘটাতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ওই রিপোর্টগুলো প্রকাশিত হওয়ার পরেই মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত ভারতীয় পেশাদারদের কপালে চিন্তার ভাঁজ পড়ে। ওই ভিসা-সংক্রান্ত আইনে রদবদলের খবরকে গত মঙ্গলবার সম্পূর্ণ ভুয়া বলে জানিয়েছে ইউএসসিআইএস।

দফতরের মুখপাত্র জোনাথন উইদিংটন একটি বিবৃতিতে জানিয়েছেন, এমন কোনো প্রস্তাবের কথাই ভাবছে না ট্রাম্প প্রশাসন। প্রতিবছর জেনারেল ক্যাটাগরিতে ৬৫ হাজার বিদেশিকে এইচ-১-বি ভিসা দেয় ইউএসসিআইএস। উচ্চশিক্ষার ক্ষেত্রে ওই ধরনের আরো ২০ হাজার ভিসা ইস্যু করে মার্কিন প্রশাসন।

ইউএসসিআইএসের পরিসংখ্যান অনুযায়ী, গোটা বিশ্ব থেকে এইচ-১-বি ভিসার জন্য আবেদনের বেশির ভাগই আসে ভারত থেকে। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত এইচ-১-বি ভিসা নিয়ে আমেরিকায় গিয়েছেন ৮৯ লাখ ২৮ হাজার ১৪ জন ভারতীয়। এই মুহূর্তে আমেরিকায় রয়েছেন প্রায় সাড়ে সাত লাখ ভারতীয় পেশাদার।

নির্বাচনী প্রচারে মার্কিন নাগরিকদের কর্মসংস্থানের বিষয়ে বারবার জোর দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় আসার পরেও ‘বাই আমেরিকান, হায়ার আমেরিকান’ নীতি নিয়ে সরব হয়েছেন তিনি। তবে এর ফলে আমেরিকায় বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে কর্মরত বিদেশি তথা ভারতীয় পেশাদাররা বিপাকে পড়বেন বলেই আশঙ্কা দেখা দেয়। কারণ, এইচ-১-বি ভিসা পাওয়ার যোগ্যতা থাকলে তার জন্য স্বামী বা স্ত্রী, দুজনেই আবেদন করতে পারতেন। তবে গত মাসে মার্কিন সংবাদমাধ্যমের একাংশ দাবি করে, মার্কিন নাগরিকদের স্বার্থে শিগগিরই ওই সুবিধা কেড়ে নিতে চলেছে ওয়াশিংটন।

জোনাথন অবশ্য বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ‘বাই আমেরিকান, হায়ার আমেরিকান’ নীতি কার্যকর করতে কিছু কিছু ক্ষেত্রে রদবদল ঘটানোর কথা ভাবা হচ্ছে। এমনকি, কাজের জন্য ভিসা নীতিও পুনর্বিবেচনা করা হবে। তবে চাপের মুখে পড়ে এইচ-১-বি ভিসা নীতিতে বদল করা হবেÑ এমন কোনো রিপোর্ট প্রকাশিত হলে, তা একেবারেই ভুয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist