আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি, ২০১৮

ভারতীয় নৌবাহিনীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প বাতিল

বড়সড় ধাক্কা খেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প। প্রতিরক্ষা ক্ষেত্রে ৩২ হাজার কোটি টাকার একটি প্রকল্প বাতিল করা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর জন্য দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথভাবে গোয়া শিপইয়ার্ডে ১২টি অত্যাধুনিক মাইনসুইপার তৈরির কথা ছিল। কিন্তু আপাতত সেই পরিকল্পনার ইতি ঘটল।

মাইনসুইপার বা মাইন কাউন্টার মেজার ভেসেলস (এমসিএমভিএস) হলো ৯০০ টন ওজনের বিশেষভাবে তৈরি যুদ্ধজাহাজ। এটি সমুদ্রের তলায় থাকা মাইন চিহ্নিত করে তা ধ্বংস করতে সক্ষম। ভারতের আরো অন্তত ২৪টি মাইনসুইপার প্রয়োজন বলে ২০০৫ সালে চিহ্নিত হয়। কিন্তু এখন পর্যন্ত ৩০ বছরের চারটি পুরনো প্রযুক্তির মাইনসুইপার দিয়েই কাজ চালাতে হচ্ছে। চীনের নৌবাহিনী সম্প্রতি বারবার ভারত মহাসাগরে ঢুকছে এবং চীনা সাবমেরিনের নিঃশব্দে মাইন ফিট করার ক্ষমতা যথেষ্ট। তাই যত তাড়াতাড়ি সম্ভব মাইনসুইপার ভেসেল প্রয়োজন হয়ে পড়েছে ইন্ডিয়ান নেভির।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে এ প্রকল্প বাতিল হয়ে যাওয়া নতুন করে এমসিএমভি প্রজেক্ট শুরু করতে চাইছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর যখন প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন, তখন তিনিও এ বিষয়ে উদ্যোগ নিয়েছিলেন। গত চার বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে এ রকম অনেকগুলো মেক ইন ইন্ডিয়া প্রকল্প আটকে রয়েছে। কখনো রাজনৈতিক দড়ি টানাটানি, কখনো প্রশাসনের উদ্যোগের অভাব, আবার কখনো ব্যুরোক্র্যাটিক জটিলতার ফাঁসে আটকে পড়েছে বেশ কয়েকটি প্রকল্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist