আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি, ২০১৮

সিরিয়ার ইদলিবে বিস্ফোরণে নিহত ২৩ জন

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২৩ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষক একটি আন্তর্জাতিক সংস্থা জানিয়েছে।

সরকারবিরোধী ক্ষুদ্র একটি বিদ্রোহী গোষ্ঠীর সদর দফতর লক্ষ্য করে গত রোববার ওই বিস্ফোরণটি হয়, সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। ড্রোন না গাড়িবোমা হামলায় ইদলিবের থালাথিন জেলাটি কেঁপে উঠেছে, তা নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স দেখার কথা জানিয়েছে যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষক সংস্থাটি। বিদ্রোহী গোষ্ঠীটির সদর দফতর ও আশপাশের ভবনের ধ্বংসস্তূপ থেকে হতাহতদের উদ্ধারে কাজ চলছে। নিহতদের মধ্যে সাতজন বেসামরিক নাগরিক, বাকিরা বিদ্রোহী গোষ্ঠীটির যোদ্ধা বলে সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশঙ্কা তাদের।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী গোষ্ঠীর অন্যতম সমর্থক দেশ তুরস্কের সীমান্তঘেঁষা ইদলিবকে সিরীয় বিদ্রোহীদের শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হয়।

আসাদবাহিনী ও এর মিত্ররা গত বছরের অক্টোবর থেকে প্রদেশটির নিয়ন্ত্রণ ফিরে পেতে অভিযান শুরু করে।

২০১৫ সালে সিরীয় বাহিনী প্রদেশটির নিয়ন্ত্রণ হারিয়েছিল। তখন থেকেই এটি তাহরির আল-শামের শক্ত ঘাঁটি; গোষ্ঠীটি সিরিয়ান আল-কায়েদা কিংবা নুসরা ফ্রন্ট নামেও পরিচিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist