নিজস্ব প্রতিবেদক

  ১৮ নভেম্বর, ২০১৭

উত্তরায় রাস্তা দখল করে প্লট বানাল রাজউক

রাজধানীর উত্তরায় রাজউকের দ্বিতীয় প্রকল্পের ১০নং সেক্টরের ১/এ রোডে সাধারণ মানুষের চলাচলের রাস্তা দখল করে প্লট বানিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এই প্লট খোদ রাজউকের প্রভাবশালী কর্মকর্তাকেই বরাদ্দ দেওয়া হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উত্তরা ১০নং সেক্টরের ১/এ রোডে পশ্চিম পাশে রাজউকের প্ল্যানের বাইরে কিছু পতিত জমি রয়েছে। যে জমিতে রাজউকের পরিকল্পনা অনুযায়ী কোনোভাবেই তিন অথবা পাঁচ কাঠার প্লট করার উপযুক্ত নয়। সেই জমির পাশেই রয়েছে তুরাগের হরিরামপুর ইউনিয়নের নকশাভুক্ত ২০ ফিটের একটি রাস্তা। রাস্তাটি ইউনিয়নের উদ্যোগে পাকাও করা হয়। সেটা দিয়ে সাধারণ মানুষের চলাফেরাও রয়েছে। রাজউকের পতিত জমির পাশের জায়গার মালিক ফিরোজগং বাড়ি করার জন্য বেশ কিছু দিন আগে রাজউক থেকে প্ল্যান পাস করেন। সেই প্ল্যানেও রাজউক এই ২০ ফিটের রাস্তাটি নকশাতে দেখায়। কিন্তু রাজউকের এক কর্মকর্তা ২০ ফিটের রাস্তাটির ১২ ফিট দখল করে প্লট বানিয়ে নিজের নামে বরাদ্দ নেন।

মানুষের চলাচলের রাস্তা দখল করে রাজউক যে প্লটটি করে, সেটির নম্বর দেওয়া হয় ২৫। এর বাইরে পাশের পতিত খন্ড ভূমিতে একই কাজ করার পাঁয়তারা করছে বলে এলাকাবাসী জানান। রাজউক প্ল্যানিং শাখার উপপরিচালক মুহাম্মদ মুসা আকন্দের নামে বরাদ্দ করা প্লটটির সাইজও ইচ্ছেমতো তৈরি করা হয়েছে। যার পরিমাণ চার কাঠার কম। ‘তিন কাঠার প্লট’ নামে বরাদ্দ নিয়ে বিধিবহির্ভূতভাবে রাস্তা দখল করে প্রায় চার কাঠা বুঝিয়ে দেয় রাজউক। এতে মানুষ চলাচলের ২০ ফিটের রাস্তাটির অর্থেকের বেশি দখল করা হয়। এতে এলাকায় সাধারণ জনগণের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এ নিয়ে ২০১৬ সালে এলাকাবাসী রাজউক বরাবর একটি প্রতিবাদলিপিও পাঠায়। কিন্তু রাজউকের অসাধু কর্মকর্তারা যোগসাজশ করে পতিত জায়গায় রাস্তা দখল করে প্লট বানিয়ে নিজেদের কর্মকর্তার নামেই বরাদ্দ দেয়।

জানা যায়, এ কাজে বরাদ্দগ্রহীতা রাজউকের উপপরিচালক মুসা আকন্দ যথেষ্ট প্রভাব খাটায়। ইচ্ছামতো নকশা তৈরি করে ২০ ফিট রাস্তার ১২ ফিট জায়গা দখল করে নেয়। উপপরিচালক মুসা রাজউকের এক দুর্নীতিবাজ কর্মকর্তা বলে জানা যায়। ইতোপূর্বে তিনি রাজউকের এমআইএস শাখায় কাজ করার সময় ব্যাপক দুর্নীতির আশ্রয় নিয়েছেন বলে গণমাধ্যমে একাধিক সংবাদ প্রচারিত হয়।

এ বিষয়ে রাজউক কর্মকর্তা মুসা বলেন, ‘আমি এখন ব্যস্ত আছি, এ বিষয়ে পরে কথা বলব।’ পরে ফোন করা হলে তিনি জানান এটা রাজউক আমাকে বরাদ্ধ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist