প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০১৭

কায়রো কেন নারীর জন্য বিপজ্জনক শহর?

মিসরের রাজধানী কায়রোকে বলা হচ্ছে মেয়েদের জন্য ‘সবচেয়ে বিপজ্জনক’ শহর। আর নারীদের জন্য খারাপ মহানগরীর মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে সপ্তম স্থানে, তবে যৌন সহিংসতার দিক থেকে ঢাকার অবস্থান চতুর্থ। মেগাসিটি বা বড় শহরগুলোর ওপর টমসন রয়টার্স ফাউন্ডেশন পরিচালিত একটি আন্তর্জাতিক জরিপে এ তথ্য জানা গেছে।

বিভিন্ন দেশের ১৯টি মেগাসিটিতে পরিচালিত এই জরিপে নারী ইস্যুতে বিশেষজ্ঞদের কাছে জানতে চাওয়া হয়েছিল যে, যৌন সহিংসতা থেকে মেয়েরা ঠিক কতটা সুরক্ষিত। জরিপে তথ্য মিলেছে-বড় শহরের মধ্যে লন্ডন সবচেয়ে বেশি নারীবান্ধব, এরপরই রয়েছে টোকিও ও প্যারিস।

আর কায়রোর নারী অধিকার কর্মীরা বলছেন, দেশটির পুরোনো প্রচলিত প্রথাগুলোই নারীদের প্রতি বৈষম্যের জন্য বেশি দায়ী এবং নারীদের জন্য প্রগতিশীল কোনো পদক্ষেপ নেওয়াও সেখানে কঠিন। তাদের মতে, ভালো স্বাস্থ্যসেবা, অর্থ ও শিক্ষার মতো বিষয়গুলোতেও নারীর জন্য সুযোগ কম। মিসরের সুপরিচিত সাংবাদিক শাহিরা আমিন বলছেন, শহরের সবকিছুই নারীর জন্য কঠিন; এমনকি রাস্তায় হাঁটতে গেলেও বিভিন্ন হয়রানির শিকার হতে পারে একজন নারীকে। নারীদের জন্য বিপজ্জনক মেগাসিটির তালিকায় কায়রোর পরই আছে পাকিস্তানের করাচি ও কঙ্গোর কিনসাসা।

আর যৌন হয়রানি বা ধর্ষণের জন্য সবচেয়ে খারাপ শহর হলো ভারতের দিল্লি। এরপরই ব্রাজিলের সাও পাওলো। রয়টার্সের জরিপ বলছে, ২০১২ সালের তুলনায় ২০১৬-তে দিল্লিতে ধর্ষণের ঘটনা ৬৭ শতাংশ বেড়েছে। ২০১৬-তে পুলিশই রেকর্ড করেছে ২১৫৫টি ধর্ষণের ঘটনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist