মানবতাবিরোধী অপরাধ

ছয়জনের বিরুদ্ধে ফের যুক্তিতর্ক ২২ অক্টোবর

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৭, ০০:০০

আদালত প্রতিবেদক

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা ও গাইবান্ধার সাবেক সংসদ সদস্য আবু সালেহ মোহাম্মদ আবদুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামির বিরুদ্ধে ফের যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ২২ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক প্যানেল গতকাল বৃহস্পতিবার এ দিন ধার্য করে আদেশ দেন।

মামলার প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, ‘গত ৯ মে এই মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে ট্রাইব্যুনালের তৎকালীন চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বিচারিক প্যানেল রায়ের জন্য মামলাটি অপেক্ষমাণ রেখেছিলেন। বিচারপতি আনোয়ারুল হক মৃত্যুবরণ করায় ট্রাইব্যুনাল পুনর্গঠন করে গতকাল প্রজ্ঞাপন জারি করা হয়। নবগঠিত ট্রাইব্যুনাল মামলাটি ফের যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য করে আজ আদেশ দেন।’

এ মামলাটি ট্রাইব্যুনালের ২৯তম মামলা, যেটি বিচারের শেষপর্যায়ে রয়েছে। এর আগে আরো ২৮ মামলায় রায় ঘোষণা করেছেন ট্রাইব্যুনাল। মামলার আসামিদের মধ্যে রয়েছেন জামায়াতের সাবেক এমপি আবু সালেহ মোহাম্মদ আবদুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয়জন। অন্য আসামিরা হলেন মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আবদুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আবদুর রহিম মিয়া (৬২)। ছয়জনের মধ্যে মো. আবদুল লতিফ কারাগারে আছেন, বাকি পাঁচজন পলাতক।

"