নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০১৭

আওয়ামী লীগ প্রতিনিধিদল চীনে

অক্টোবর বিদ্রোহের শতবর্ষ উদ্যাপন উপলক্ষে চীনে গেছে আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধিদল। সেখানে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবে তারা। চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে গত সোমবার রাত সোয়া ১২টায় চায়না সাউদার্ন এয়ারলাইনসের একটি ফ্লাইটে ওই প্রতিনিধিদল চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে ঢাকা ছাড়ে। আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আফজাল হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনিও ওই প্রতিনিধিদলের সঙ্গে রয়েছেন।

প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ফারুক খান। তার সঙ্গে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা, আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য দীপঙ্কর তালুকদার, বদরউদ্দিন আহমেদ কামরান, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, মেরিনা জাহান, উপাধ্যক্ষ রেমন্ড আরেং ও সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত অক্টোবর বিপ্লবের শতবার্ষিকী উপলক্ষে চীনের ক্ষমতাসীন দল চীনা কমিউনিস্ট পার্টি আয়োজিত মার্কসবাদের বিভিন্ন দিক নিয়ে সেমিনারসহ বিভিন্ন কর্মসূচিতে যোগ দিতেই চীনে গেছে ওই প্রতিনিধিদল। তবে সম্প্রতি রোহিঙ্গা সংকট জটিল আকার ধারণ করার প্রেক্ষাপটে রোহিঙ্গা ইস্যুটিই প্রতিনিধিদলের আলোচনার মূল এজেন্ডা হতে পারে। প্রতিনিধিদলের দুই সদস্য নাম প্রকাশ না করে জানান, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত হামলা-নির্যাতন ও গণহত্যার বিষয়ে বাংলাদেশ সরকার ও দলের অবস্থান তুলে ধরবে আওয়ামী লীগ। এ বিষয়ে চীনের সহযোগিতা চাইবেন প্রতিনিধিদলের নেতারা।

প্রতিনিধিদলের সদস্যরা জানান, চীন সফরকালে রোহিঙ্গা প্রসঙ্গটি হবে তাদের এক নম্বর আলোচ্য বিষয়। এ ছাড়া দুই দেশ ও দুই দলের সম্পর্ক এবং বাংলাদেশের উন্নয়নে চীনের অবদান বৃদ্ধির বিষয়েও পারস্পরিক মতবিনিময় করবেন। অক্টোবর বিপ্লবের কর্মসূচিতে অংশ নিতে আওয়ামী লীগ ছাড়াও বাংলাদেশের বামপন্থি দলগুলোর আট সদস্যের আরেকটি প্রতিনিধিদল এরই মধ্যে বেইজিংয়ে পৌঁছায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist