নিজস্ব প্রতিবেদক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৭

২০০ রোহিঙ্গাকে আটক করে শিবিরে পাঠিয়েছে পুলিশ

মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া ২০০-এর বেশি রোহিঙ্গাকে আটক করে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরির্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। গতকাল সোমবার দুপুরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান পুলিশপ্রধান।

তিনি বলেন, রোহিঙ্গারা যাতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে না পড়ে, সেজন্য পুলিশ-র‌্যাবসহ অন্য বাহিনী চেকপোস্ট স্থাপন করেছে। এ পর্যন্ত দুইশর বেশি রোহিঙ্গাকে এসব চেকপোস্ট থেকে আটক করে আবার ক্যাম্পে ফেরত পাঠানো হয়। মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সেনা অভিযানের মুখে প্রাণ বাঁচাতে গত তিন সপ্তাহে প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছেন। দেশটিতে নাগরিকত্বের অধিকার বঞ্চিত চার লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী আগে থেকেই কক্সবাজারে রয়েছেন। নতুন আসা রোহিঙ্গাদের অনেকেই পরিবারসহ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছেন।

এক দেশের নাগরিকদের এভাবে অন্য দেশে ঢুকে বিভিন্ন জায়গায় ছড়িয়া পড়া অবৈধ-জানিয়ে আইজিপি শহীদুল বলেন, অবৈধ অনুপ্রবেশের দায়ে তাদের গ্রেফতার করা উচিত ছিল। কিন্তু মানবিক দিক বিবেচনা করে তাদের আবার ক্যাম্পে ফেরত পাঠিয়েছি। কোনো প্রতারক চক্রের মাধ্যমে যাতে রোহিঙ্গারা দেশের ভেতরে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

কক্সবাজারের বিভিন্ন এলাকায় জামায়াতের নেতাকর্মীদেরও ত্রাণ দিতে দেখা যায়। এতে রোহিঙ্গাদের জঙ্গিবাদে জড়িয়ে পড়ার আশঙ্কা আছে কি না-জানতে চাইলে পুলিশের মহাপরিদর্শক বলেন, ‘আমরা এখানে কাউকে জঙ্গিবাদ ছড়িয়ে দিতে দেব না। ত্রাণ দিতে হলে সেখানকার জেলা প্রশাসককে জানিয়ে দিতে হয়। যে কেউ গিয়ে এভাবে ত্রাণ দিতে পারবে না।’ দুর্গাপূজা ও আশুরা উপলক্ষে নিরাপত্তা ও শৃঙ্খলা মাথায় রেখে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে বলে জানান শহীদুল হক।

দুই সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গে আমরা বৈঠক করেছি। কোনো ধরনের ভুল বোঝাবুঝি যেন না হয়, সেজন্য দুই সম্প্রদায়ের নেতাদেরকে নিজেদের মধ্যে সমন্বয় করতে বলা হয়েছে। এবার তাজিয়া মিছিলের নিশানার লাঠি ১২ ফুটের বেশি হতে পারবে না। এ ছাড়া ব্যাগ, পোঁটলা, ছুরি, কাঁচি-এসব মিছিলে নিয়ে যাওয়া যাবে না। যে কেউ মিছিল নিয়ে হোসনি দালান এলাকায় ঢুকতে পারবে না বলে জানান পুলিশের মহাপরিদর্শক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist