নিজস্ব প্রতিবেদক

  ১৭ আগস্ট, ২০১৭

ডিএমপি কমিশনার বললেন

উল্টোপথে গাড়ি চালালেই ব্যবস্থা নেওয়া হবে

পরিচয় যাই হোক, ট্রাফিক আইন ভঙ্গ করে উল্টোপথে গাড়ি নিয়ে গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। উল্টোপথে গাড়ি চলাচলে বাধা দিলে পুলিশকেও যে নাজেহাল হতে হয়, সে কথাও বলেন তিনি। তিনি বলেন, আমাদের কঠোর অবস্থানের পরও এখনও অনেক ক্ষেত্রে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। তথাকথিত প্রভাবশালী মহল এখনো উল্টোপথে গাড়ি চালাতে চায়। এতে পুলিশ বাধা দিলে তাদের নাজেহাল করার অপপ্রয়াস আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করছি। কিন্তু কোনো কিছুকে তোয়াক্কা না করে আমরা আমাদের পেশাদারিত্ব পালন করে যাচ্ছি। গতকাল বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে ‘শব্দ দূষণ ও হাইড্রলিক হর্ন বন্ধে করণীয়’ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেন, কয়েক সপ্তাহ আগে মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মিডিয়াতে স্পষ্টভাবে বলেছেন, কোনো মন্ত্রী-এমপির গাড়িও উল্টাপথে চলতে পারবে না। যদি আইন অমান্য করেন, তাহলে আইনানুগ ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশ কমিশনার বলেন, আমি বিনয়ের সঙ্গে আপনাদের মাধ্যমে সবাইকে জানাতে চাই, পরিচয় যাই হোক, ট্রাফিক আইন ভায়োলেশন করলে, উল্টোপথে গেলে, সিগন্যাল ভায়োলেশন করলে, অবৈধ পার্কিং করলে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করব। তবে ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা ‘রাতারাতি’ সম্ভব নয় বলেও মন্তব্য করেন আছাদুজ্জামান মিয়া। আমি মনে করি ট্রাফিক ব্যবস্থার টেকসই উন্নতির জন্য ধাপে ধাপে এগোতে হবে। আমরা সেভাবে এগিয়ে যাচ্ছি। আমাদের একটু সময় দেন। গত এক বছরে যতটুকু অগ্রগতি হয়েছে, আরও এক বছরের মধ্যে ট্রাফিক আইন ভঙ্গের অপতৎপরতা ও অভ্যাস নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

যানজটকে রাজধানীর প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করে ডিএমপি কমিশনার বলেন, এর বিভিন্ন কারণ আছে। এক দিকে প্রয়োজনের তুলনায় রাস্তার সংখ্যা কম, অন্যদিকে উন্নয়নমূলক কাজের জন্য রাস্তা খোঁড়াখুঁড়ি। রিকশার আধিক্য, ইউটিলিটি কাজের জন্য রাস্তা কেটে ফেলাসহ বহু কারণে যানজট প্রকট আকার ধারণ করে। এর মধ্যে ট্রাফিক আইন লঙ্ঘন হলে যানজট ভয়াবহ আকার ধারণ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist