আজ শুভ জন্মাষ্টমী শ্রীকৃষ্ণের জন্মদিন

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ। দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে আজ জন্মাষ্টমী পালন করবে।

হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্ম গ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরো বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে সরকার আজ সরকারি ছুটি ঘোষণা করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

এ ছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

মহানগর সার্বজনীন পূজা কমিটি দুই দিনব্যাপী শুভ জন্মতিথি জন্মাষ্টমী উৎসব কেন্দ্রীয়ভাবে উদ্যাপনের প্রস্তুতি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮ টায় শ্রীশ্রী গীতাযজ্ঞ, বিকেল ৩টায় ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা ও রাতে কৃষ্ণ পূজা এবং ১৮ আগস্ট শুক্রবার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন থানা, মঠ ও মন্দির থেকে আগত ভক্তবৃন্দ বেলা ২টা ৩০ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সমবেত হবেন এবং ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা বিকেল ৩টায় পলাশীর মোড় থেকে শুরু হয়ে জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, মহাইকোর্ট, বঙ্গবাজার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন, গোলাপ শাহ্ মাজার, গুলিস্তান মোড়, নবাবপুর রোড, রায় সাহেব বাজার প্রদক্ষিণ করে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে। জন্মাষ্টমী শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ দিকে জন্মাষ্টমী উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডি. এন. চ্যাটার্জী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শ্যামল কুমার রায়, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি জয়ন্ত সেন দীপু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস পাল গতকাল এক বিবৃতিতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

"