প্রথম কলাম

যুক্তরাষ্ট্রে গভর্নর হওয়ার দৌড়ে ১৬ বছরের কিশোর!

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

বয়স মাত্র ১৬। এখনো স্কুলের গন্ডিই পেরুনো হয়নি তার। অথচ সেই কিশোরই কিনা লড়তে চাইছে যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের গভর্নর নির্বাচনে! এ লক্ষ্যে এমনকি প্রচারণা শুরুর কথাও জানিয়েছে সে! যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবিসি নেটওয়ার্কের জনপ্রিয় লেটনাইট কমেডি টকশো ‘জিমি কিমেল লাইভ’ অনুষ্ঠানে অংশ নিয়ে এমন কথা জানিয়েছে জ্যাক বার্জসন নামের ওই কিশোর নিজেই। এই অঙ্গরাজ্যে গভর্নর নির্বাচনে দাঁড়ানোর জন্য কোনো ব্যক্তি বয়সসীমা নেই। সে কারণে এই কিশোরের প্রার্থী হওয়ার ব্যাপারে কোনো আইনি বাধা নেই।

যুক্তরাষ্ট্রের ক্যানসাসের উইচিটাতে বাবা-মায়ের সঙ্গেই থাকে জ্যাক। নিজের শয়নকক্ষ থেকেই লাইভ লিংকের মাধ্যমে গত বুধবার রাতে ‘জিমি কিমেল লাইভ’ শোতে যুক্ত হয় সে। টকশোর উপস্থাপক কিমেলকে জ্যাক বলে, ‘আমার অনেক চাওয়ার একটি হচ্ছে শিশুদের রাজনীতিতে সম্পৃক্ত করা। ‘জ্যাক জানায়, ২০১৮ সালে অনুষ্ঠেয় ক্যানসাসের গভর্নর নির্বাচনে অংশ নিতে প্রচারণা শুরু করেছে সে। নির্বাচনে তার রানিং মেট হবে সহপাঠী আলেক্সান্ডার ক্লাইন।

নিজেকে ডেমোক্র্যাট প্রার্থী দাবি করে জ্যাক আরো জানায়, নির্বাচনের জন্য তহবিল সংগ্রহ করতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা শুরু করেছে সে। আর যুক্তরাষ্ট্রের সবচেয়ে কমবয়সী গভর্নর হওয়ার প্রচেষ্টায় এরই মধ্যে সে এক হাজার ৩০০ ডলারেরও বেশি অর্থ সংগ্রহও করে ফেলেছে। আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে জ্যাক ও তার রানিং মেট শেষ পর্যন্ত জিতে গেলে সরকারি দায়িত্ব পালন ও পড়াশোনা নিয়ে একটি ‘জগাখিচুড়ি’ অবস্থার মধ্যে পড়ে যাবে তারা। কেননা, ওই সময় তারা দুজনেই থাকবে উচ্চমাধ্যমিকের শেষবর্ষের শিক্ষার্থী।

লাইভ ভিডিও লিংকের মাধ্যমে জ্যাক আরো বলে, ‘অল্প বয়সী লোকজন দাফতরিক দায়িত্ব নিতে চাইলে অনেকেই যে তাদের পাত্তা দিতে চায় না-এটা আমরা বুঝি। তবে একবার যখন ভোটাররা আমাদের অনন্য বার্তাটি শুনবে, যে বার্তায় এমন একটি প্ল্যাটফরমের কথা থাকবে যা উভয় পক্ষে সর্বোচ্চ স্বার্থ রক্ষা করবে, আমরা বিশ্বাস করি তখন ক্যানসাসবাসী বুঝবে যে, সরকার চালানোর জন্য পুরনো ধারার রাজনীতি আর চলনসই নয়।’

জ্যাক জানায়, তার নির্বাচনী প্রচারণায় যেসব প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে তার মধ্যে রয়েছে ক্যানসাসের স্বাস্থ্য ব্যবস্থা ‘ঢেলে সাজানো’ এবং স্কুলশিক্ষকদের বেতন বাড়ানো। স্থানীয় সংবাদপত্র ‘ক্যানসাস সিটি স্টার’-এর তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যে গভর্নর পদে নির্বাচনে অংশ নিতে প্রার্থীর ন্যূনতম বয়সের কোনো বাধ্যবাধকতা না থাকাতে কিশোর জ্যাকের পক্ষে নির্বাচনী দৌড়ে অংশ নেওয়া সম্ভব। দেশটির বাকি প্রায় সব অঙ্গরাজ্য, এমনকি ক্যানসারের পাশের মিসৌরি অঙ্গরাজ্যের গভর্নর পদে নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীর ন্যূনতম বয়স হতে হয় ৩০ বছর। এদিকে, ন্যূনতম বয়সের বাধা না থাকায় শেষ পর্যন্ত জ্যাক বার্জসন ক্যানসাসের গভর্নর নির্বাচনে লড়ার সুযোগ পেলেও সেই নির্বাচনে ভোট দিতে পারবে না সে। কেননা ২০১৮ সালের যে সময়ে ওই নির্বাচন হবে সেই সময় পর্যন্ত যে তার ভোট দেওয়ার বয়সই হবে না!

"