তাজমহল সমাধি, না শিবমন্দির?

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ভারতের আগ্রায় অন্যতম বিশ্ব ঐতিহ্য ও পর্যটন কেন্দ্র তাজমহল মোগল সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজ মহলের সমাধি, নাকি হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা শিবের মন্দির, তা দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়কে পরিষ্কার করতে বলেছে ভারতের কেন্দ্রীয় তথ্য কমিশন।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ভারতের তথ্য কমিশনার শ্রীধর আচার্য জানান, অনেকেই দাবি তুলেছেন, বিশ্বের সপ্তাশ্চর্যের অন্যতম এই নিদর্শনটি শিবমন্দির হিসেবে মোগল সাম্রাজ্যকে উপহার দিয়েছিলেন এক রাজপুত রাজা। এই বিতর্কে ইতি টানার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়কে বিষয়টি পরিষ্কার করতে হবে। এর আগে দেশটির ইতিহাসবিদ পি এন ওয়াক ও আইনজীবী যোগেশ সাক্সেনা তাজমহলকে শিবের মন্দির দাবি করে একটি মামলা করেন বলে জানান তথ্য কমিশনার শ্রীধর।

শ্রীধর আরো বলেন, তাজমহলের উৎপত্তি নিয়ে বিভিন্ন মামলা নানা সময়ে ভারতের সুপ্রিম কোর্টসহ বিভিন্ন আদালতে খারিজ করে দেওয়া হয়। তবে এ সংক্রান্ত কয়েকটি মামলা এখনো আদালতে ঝুলন্ত অবস্থায় রয়েছে। এ জট খোলার ভার এবার ভারত সরকারকে হাতে নিতে হবে বলে জানান তিনি। প্রচলিত ইতিহাস অনুযায়ী, আগ্রা শহরে যমুনা নদীর তীরে ১৬৩২ সালে নির্মাণ করা হয় তাজমহল। সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের স্মৃতিস্বরূপ সাদা মার্বেল পাথর দিয়ে সমাধিটি নির্মাণ করেন।

"