আজ শেষ হচ্ছে ৩৮তম বিসিএসের আবেদন

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আবেদন গ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার একদিন আগেই অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে ৩৮তম বিসিএস। এবার রেকর্ডসংখ্যক আবেদন জমা পড়েছে। আজ ১০ আগস্ট সন্ধ্যা ছয়টার পর থেকে শেষ হচ্ছে ৩৮তম বিসিএসে আবেদন করার সুযোগ। গত ১০ জুলাই থেকে ৩৮তম বিসিএসের জন্য আবেদন শুরু হয়। এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে।

এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ও বিশিষ্ট কবি মোহাম্মদ সাদিক গতকাল বুধবার বলেন, ‘অতীতের যেকোনো সময়ের থেকে বেশি আবেদন পড়ছে ৩৮তম বিসিএসে। এখনো চলছে এই আবেদন প্রক্রিয়া। এ থেকে এই বিষয়টি প্রতীয়মান হয় যে, পিএসসির প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পেয়েছে। এখন অসংখ্য গরিব মানুষের ছেলে-মেয়ের চাকরি হয়েছে এবং হচ্ছে।’

বিসিএসের আবেদন বৃদ্ধির আরো কারণ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘অন্যতম আরেকটি কারণ হচ্ছে- এখন ক্যাডার ও নন ক্যাডারের বিভিন্ন পদে প্রায় সমান সংখ্যায় নিয়োগ দেওয়া হয়ে থাকে। বিসিএসে উত্তীর্ণ হয়ে কেউ নন ক্যাডার হলেও, তারা পরে ভালো চাকরি পেয়ে যাচ্ছেন। তাই প্রথম শ্রেণি বা দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আগ্রহীরা বিসিএসের ওপরই আস্থা রাখছেন।’

৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল এবং ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল এ বছরের সেপ্টেম্বরের শেষ দিকে প্রকাশ হতে পারে বলেও জানান তিনি। এ জন্য রাতদিন কাজ করে যাচ্ছেন তিনি। পিএসসি চেয়ারম্যান বলেন, ‘৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য আমরা সবাই নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ৩৬তম চূড়ান্ত ফলাফল ও ৩৭তমের লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বরের শেষ দিকে দেওয়ার চেষ্টা করছি। পাশাপাশি ৩৮তম বিসিএসের কাজ চলছে।’ ৩৮তম এর প্রিলিমিনারি পরীক্ষা অক্টোবরের শেষ দিকে নেওয়ার সম্ভাবনা আছে বলে জানান তিনি।

এ ছাড়া ৩৮তম বিসিএসের জন্য অনলাইনে আবেদন পূরণের সময় ভুল করার কারণে নতুন করে আবেদনের অনুমতি পেয়েছেন ৫৪ জন আবেদনকারী প্রার্থী। গত মঙ্গলবার জাতীয় বিভিন্ন গণমাধ্যমের কার্যালয়ে পিএসসির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভুল তথ্য দিয়ে পূরণ করা ৩৮তম বিসিএসের আবেদন সংশোধন করে আবার আবেদন করার পরিপ্রেক্ষিতে ৫৪ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর বাতিল করে ১০ আগস্ট সন্ধ্যা ছয়টার মধ্যে নতুন করে আবেদনের অনুমতি দেওয়া হয়েছে। আবার আবেদনের অনুমতি পাওয়া ৫৪ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর হলো- ০২৪৩২৮, ০৩৩৪৯৮, ০৯১৮৬৯, ০২৬৪৩৫, ০২৭৪১৮, ২১০৫৩৭, ০৬৬৪৪৯, ০৪৩১৪৩, ০৮৮৩৮৯, ০০১৪৯৭, ৩০৪৪৫৪, ২১০৪০৬, ০৯৯৭২৮, ০২৮৪১৫, ০৮৪৬৯৭, ১০৬৮৭২, ০১৩০৯৫, ০৮৪৫৮৮, ৮০৫৮৭৬, ৮০৫১৩২, ৬০৫১৯৪, ০১০৪৪৮, ০৪১৬৮৮, ০৯৩১৮৮, ০১৭৮৪০, ০৩২৫৫৬, ০৯৪৭৫৮, ০২২৪৭৮, ০৩৩৯৫৭, ০৯০৫১৬, ০৪৩৭১৫, ০৪৫০১৩, ০৫০০৬৪, ০৪৭৫৭৪, ০৬৭৬৭৩, ২০০৮৯৮, ০৫২০৪৫, ২১৫৮০৭, ০৩৮২৫২, ০৮৫৬০৫, ০৩০৫০৩, ০৭৭০৭১, ০৭৯০৫৭, ০১৬২৯২, ০১৬৩৫০, ০১৪০৮৩, ১০০০৩৬, ০৮৮৯৩৪, ০৫৪৫৪৯, ০১৬৮৭৬।

অন্যদিকে, গতকাল বুধবার আরেক সংবাদ বিজ্ঞপ্তিতে পিএসসি জানায়, ৩৮তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র পূরণে ভুল করায় নতুন করে আবেদন করার সুযোগ পাচ্ছেন ১৫ প্রার্থী। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভুল তথ্য দিয়ে পূরণ করা ৩৮তম বিসিএসের আবেদনপত্র পূরণ করা ১৫ জন প্রার্থী তথ্য সংশোধন করে আবার আবেদনের অনুরোধ করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে এসব প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর বাতিল করে নতুন করে আবেদনের অনুমতি দেওয়া হলো। প্রার্থীদের ১০ আগস্ট সন্ধ্যা ছয়টার মধ্যে নতুন করে আবেদন করতে হবে। নতুন করে আবেদনের সুযোগ পাওয়া প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বরগুলো হলো- ৭১০৪৩৮, ৩০৬৯১২, ০৫৫৭০৮, ০৭২৬০০, ০১৭৮৪০, ১৩৮৯০২, ১২৬৮৬১, ০৫৫২৬৫, ৩১৩৯৫০, ৫০১১৫৬, ১২৬৭৩৫, ৩১৬৭২৩, ০১২৬৭৪, ৪০৫৯২৪ ও ০১৩২০৭।

"