মানহানির অভিযোগ

অপু উকিলের নামে সকালে মামলা বিকেলে খারিজ

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

আদালত প্রতিবেদক

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কে কটূক্তিমূলক বক্তব্য দিয়ে মানহানি করার অভিযোগে যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিলের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকার মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী এই আদেশ দেন। এর আগে ওইদিন সকালে এই আদালতে ঢাকা আইনজীবী সমিতির (ঢাকা বার) আইনজীবী ও ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সহ-আইন বিষয়ক সম্পাদক জিল্লুর রহমান বাদী হয়ে মামলাটি করেন।

মামলার বাদী জিল্লুর রহমান জানান, আদালত ফৌজদারি কার্যবিধির ২০৩ ধারায় মামলাটি খারিজ করে দিয়েছে। সংক্ষুব্ধ ব্যক্তি মামলাটি না করায় এই খারিজ করা হয়েছে বলে বিচারক আদেশে উল্লেখ করেছে।

নথি থেকে জানা গেছে, গত ২ আগস্ট চ্যানেল আইয়ের ‘তৃতীয় মাত্রা’ অনুষ্ঠানে খালেদা জিয়া সম্পর্কে মন্তব্য করেন অপু উকিল। ওই মন্তব্যে তিনি বলেন, ‘খালেদা জিয়া লন্ডনে যাওয়ার পর অনাকাক্সিক্ষত কিছু ঘটনা আমরা পত্রিকাসহ বিভিন্ন মিডিয়ায় দেখতে পাচ্ছি, যা আমাদের আরো বেশি ভাবিয়ে তুলছে। সেটা হলো, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনের তাজ হোটেলে একটি বৈঠক করেছেন, যে বৈঠকে যুদ্ধাপরাধী চৌধুরী মঈন উদ্দিনসহ জামায়াতের অনেক নেতা ছিলেন। এমনকি সেখানে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার অনেকেই ছিলেন। সেই বৈঠকের মূল বিষয় ছিল জননেত্রী শেখ হাসিনাকে যেভাবেই হোক হত্যা করতে হবে।’

অপু উকিলের এই মন্তব্য পরদিন একটি অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত হয়েছে। সেই সংবাদের শিরোনাম ছিল ‘লন্ডনে শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র হচ্ছে’। সংবাদে অপু উকিলের ছবি ছিল। এ ঘটনায় খালেদা জিয়ার মানহানি হয়েছে বলে দন্ডবিধির ৫০০/৫০১ ধারায় মানহানির মামলা করেন বাদী।

"