সংসদ প্রতিবেদক

  ২৪ জুলাই, ২০১৭

জ্বালানিতে উচ্চমাত্রার সিসা

ব্যবস্থা গ্রহণের সুপারিশ সংসদীয় কমিটির

ডিজেল, পেট্রোল এবং অকটেনসহ সব ধরনের জ্বালানিতে উচ্চমাত্রার সীসাযুক্ত কনডেনসেট (অপরিশোধিত তেল) মেশানোর অভিযোগ পেয়েছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে নীতিমালা অমান্য করে কনডেনসেট সরবরাহের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

গতকাল রোববার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ জ্বালানি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য হুইপ আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, এম আবদুল লতিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কনডেনসেটের ব্যবহার ও বরাদ্দ নীতিমালা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে। এ সময় সক্ষমতা অনুসারে সমানুপাতিক হারে কোম্পানিগুলোকে কনডেনসেট সরবরাহের সুপারিশ করা হয়। এ ছাড়া কনডেনসেটের অপব্যবহার ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তির মুখোমুখী করার উদ্যোগ নিতে বলা হয়। এজন্য আর্থিক অনিয়ম ও ক্ষতির পরিমাণ নির্ধারণেও পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে বিশেষ আইন (বিদ্যুৎ) অনেক গুরুত্বপূর্ণ উল্লেখ করে সর্বক্ষেত্রে এর প্রয়োগ না করে পিপিআর পদ্ধতি অবলম্বন করে বিভিন্ন সেবা ও দ্রব্যাদি ক্রয়ের সুপারিশ করা হয়। এ ছাড়া বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে বিশেষ আইনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist